১৭  শ্রাবণ  ১৪২৯  রবিবার ৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লক্ষ্য লোকসভা ভোট, অন্তর্বর্তী বাজেটে কৃষকদের জন্য বড় ঘোষণার ইঙ্গিত জেটলির

Published by: Subhajit Mandal |    Posted: January 19, 2019 10:49 am|    Updated: January 19, 2019 10:49 am

Big announcement in interim Budget

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শারীরিক অসুস্থতার কারণে এখন তিনি বিদেশে। আগামী বাজেটে অর্থমন্ত্রী আদৌ সংসদে উপস্থিত থাকতে পারবেন কিনা তা নিয়েও সংশয় ছিল। বিরোধীরাও প্রশ্ন তুলতে শুরু করেছিলেন, অর্থমন্ত্রীর এই অসুস্থতার মধ্যে অন্তর্বর্তী বাজেট বা ভোট অন অ্যাকাউন্ট যাই হোক, তার দায়িত্ব কে নেবেন। সেসব জল্পনায় জল ঢেলে এবার নিজেই আসরে নামলেন অরুণ জেটলি। জানিয়ে দিলেন বাজেট পেশ করবেন তিনিই। আর বাজেটে থাকছে বড় চমক।

[সিবিআইয়ের পরবর্তী প্রধান হচ্ছেন এনআইএ-এর ডিজি?]

ভোট অন অ্যাকাউন্ট নয়, কেন্দ্রের বর্তমান সরকারের মেয়াদে শেষ লগ্নে অন্তর্বর্তী বাজেটই পেশ হবে বলে ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী । একটি সংবাদমাধ্যমের অনুষ্ঠানে তিনি বিদেশ থেকেই ভিডিও লিঙ্কের মাধ্যমে বার্তায় বলেছেন, এই বাজেটে কৃষক, মধ্যবিত্ত ও কর্মহীনদের জন্য কিছু বড় ও গুরুত্বপূর্ণ ঘোষণা হতে পারে। চিকিৎসার জন্য আপাতত বিদেশে থাকা জেটলি স্পষ্ট করে দিয়েছেন, তিনিই বর্তমান সরকারের মেয়াদের শেষ বাজেটটি পেশ করতে চলেছেন।

[বিপন্ন কনকদুর্গা ও বিন্দুর জীবন, নিরাপত্তার নির্দেশ সুপ্রিম কোর্টের]

তিনি বলেন, নির্বাচনের বছরে শেষ বাজেটটিকে অন্তর্বর্তী বাজেট হিসাবে দেখা হয়। জেটলি শুক্রবার তাঁর ভাষণে ইঙ্গিত দিয়েছেন, এবার বাজেটে কৃষকদের জন্য বড় সিদ্ধান্ত নেওয়া হতে পারে। যাতে তাঁদের অবস্থার উন্নতি হতে পারে। তিনি বলেন, এখন উদ্বৃত্ত খাদ্য আমাদের কাছে বড় চ্যালেঞ্জ হিসাবে দেখা দিয়েছে। এর ফলে শস্যের দাম পড়ে যাচ্ছে। দুর্যোগ, খরা এবং উদ্বেগ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার ব্যবস্থাগুলি জনপ্রিয় ব্যয় হিসাবে দেখা যায় না। তিনি আরও বলেন, খাদ্য সামগ্রীর দাম ক্রমাগত কমে যাওয়া চিন্তার বিষয়। এর কারণে কৃষকদের আয় কমে গিয়েছে। কৃষকদের যদি ফসলের দামই না মেলে,তবে তারা কীভাবে পরে চাষাবাদ করবে? আমাদের কৃষকরা উৎপাদন বাড়িয়েছেন এবং খাদ্য উদ্বৃত্ত হয়েছে। এখন এই বিষয়টিই আমাদের কয়েক বছর ধরে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে