BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বন্যার জন্য দায়ী ইঁদুর, আজব সাফাই বিহারের মন্ত্রীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 2, 2017 10:30 am|    Updated: September 29, 2019 7:32 pm

Bihar minister blames rats for flood fury in state

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিহারে সমস্যা হলে দায় এড়ানো খুব সহজ। ইঁদুরের ঘাড়ে দোষ চাপিয়ে দিলেই আপনার কাজ শেষ। কয়েক মাস আগে এই রাজ্যে এক মালখানা থেকে গ্যালন গ্যালন মদ চুরির জন্য ইঁদুরকে কাঠগড়ায় তোলা হয়েছিল। বিহারের সাম্প্রতিক বন্যার জন্য সেই মূষিক কূলের দিকে আঙুল তুললেন বিহারের এক মন্ত্রী। তিনি বুঝিয়েছেন ইঁদুরই যত নষ্টের গোড়া।

[মোদি কথাই শুনতে চান না, বিস্ফোরক অভিযোগ বিজেপি সাংসদের]

বিহারের জলসম্পদ উন্নয়নমন্ত্রী রাজীব রঞ্জন সিং এমন আজব সাফাই দিয়েছেন। বিহার ভেসে যাওয়ার জন্য তিনি ইঁদুরের দোষই দেখছেন। এক্ষেত্রে তাঁর যুক্তি, যাঁরা বাঁধের ওপর বসবাস করেন তাঁদের উচ্ছিষ্ট খাবারের লোভে মূষিক কূল জড়ো হয়। খাবার খেতে এসে বাঁধের মাটি সাবাড় করে দেয় ইঁদুররা। তার ফলে বিভিন্ন জেলা ভেসে যাচ্ছে। মন্ত্রীর দাবি, ইঁদুরই যে কাজটি করেছে তা বুঝতে তিনি নিশ্চিত। কারণ ওই সমস্ত এলাকা তিনি নিজে ঘুরে দেখেছেন। তবে ইঁদুরে কাটা ক্ষতিগ্রস্ত বাঁধ ৭২ ঘণ্টার মধ্যে মেরামতি করার কথা জানিয়েছেন রাজীব রঞ্জন। মন্ত্রীর সুরে সুর মিলিয়ে ওই দপ্তরের সচিবও বলছেন ইঁদুরের জন্য যত কাণ্ড।

[প্রথমবার সেলফি, শিশুর সঙ্গে হাসিমুখে ‘পোজ’ প্রণব মুখোপাধ্যায়ের]

বিহারের জোট সরকারের মন্ত্রীর এই ব্যাখ্যা নিয়ে জল আরও ঘোলা হয়েছে। দুর্নীতি মামলায় চাপে থাকা লালুপ্রসাদ এই সুযোগে তেড়েফুঁড়ে আক্রমণে নেমেছেন। আরজেডি সুপ্রিমোর বিদ্রুপ, বিহারের জলসম্পদ উন্নয়নমন্ত্রী আসলে বড় ইঁদুর। ভাবুন, এতবড় বিপর্যয়ের পর নিজেদের ব্যর্থতা ঢাকতে কীভাবে ইঁদুর তত্ত্ব তুলে ধরেছেন মন্ত্রী। বিহারের বন্যায় পাঁচশোর বেশি মানুষ মৃত, জলবন্দি কয়েক লক্ষ। বিরোধীদের প্রশ্ন, ইঁদুর সত্যি যদি বাঁধের ক্ষতি করত, তাহলে এতদিন সরকার কেন কিছু করল না। নীতীশের সঙ্গে জোট করে সদ্য সরকারের শরিক হয়েছে বিজেপি। মন্ত্রিত্ব পেয়েছিলেন রাজীব রঞ্জন সিং। দায়িত্ব পাওয়ার কয়েক দিনের মধ্যে তাঁর এই বিতর্কিত মন্তব্য বুঝিয়ে দিল দেশের রাজনীতিবিদদের একাংশের কাণ্ডজ্ঞানহীনতা এখন কোন পর্যায়ে নেমেছে। তাঁর এই কথায় বিজেপির অন্দরেও বিড়ম্বনা বাড়ছে। ইঁদুরকে ভিলেন বানানো এর আগেও বিহারে হয়েছে। পার্শ্ববর্তী ঝাড়খণ্ডে সম্প্রতি পুলিশের মালখানা থেকে ৫০ কেজি গাঁজা চুরি যাওয়ার জন্য ইঁদুরকে দোষারোপ করা হয়েছিল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে