BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাজ্যে লোকসভা ও বিধানসভা ভোটের প্রার্থী চূড়ান্ত করতে সার্ভে টিম অমিত শাহর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 4, 2018 9:12 am|    Updated: June 4, 2019 5:55 pm

BJP central leadership forms survey team for Bengal

গেরুয়া শিবিরের নজরে বাংলা।

রূপায়ণ গঙ্গোপাধ্যায়:  রাজ্যের পঞ্চায়েত ভোট নিয়ে বিস্তর জলঘোলা চলছে। কিন্তু, ঘটনা হল, তলে তলে লোকসভা ভোট ও বিধানসভা ভোটের প্রস্তুতিও শুরু করে দিল বিজেপি। এ রাজ্যে ৪২ টি লোকসভা ও ২৯৮টি বিধানসভা কেন্দ্রে যোগ্য প্রার্থীদের নাম চূড়ান্ত করতে একটি সমীক্ষা দল তৈরি করেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। রাজ্য নেতৃত্বের সম্ভাব্য প্রার্থীদের নামের তালিকাকে সিলমোহর দেবে এই সমীক্ষা দল বা সার্ভে টিম। সূত্রের খবর, স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে সম্ভাব্য প্রার্থীর গ্রহণযোগ্যতা যাচাই করে নেবেন টিমের সদস্যরা।

[জোটেনি দলীয় প্রতীক, নৌকা চিহ্নেই ভোটপ্রচার বিজেপি সমর্থিত প্রার্থীর]

সত্যি কথা বলতে, পঞ্চায়েত ভোটে রাজ্য বিজেপি নেতারা যতই হইচই করুন না কেন, গেরুয়া শিবিরে আসল লক্ষ্য কিন্তু ২০১৯ সালের লোকসভা ভোট। আর ২০২১ সালে মিশন বাংলা। বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ একাধিকবার বলেছেন, বাংলায় যতদিন না বিজেপি সরকার গড়তে পারবে, ততদিন স্বর্ণযুগ আসবে না। দলীয় নেতৃত্ব মনে করছে, আগামী লোকসভা ভোটে গুজরাট, রাজস্থান, উত্তরপ্রদেশ কিংবা মধ্যপ্রদেশের মতো বিজেপিশাসিত রাজ্যগুলিতে আসন বৃদ্ধির সম্ভাবনা অপেক্ষাকৃত কম। তাই বাংলা, ওড়িশা-সহ পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি এখন পাখির চোখ কেন্দ্রের শাসকদলের। এই রাজ্যগুলি থেকে যত বেশি সম্ভব আসন জিততে মরিয়া মোদি-অমিত শাহ জুটি। আর সার্ভে টিম বা সমীক্ষা দল গঠনের সিদ্ধান্তেই স্পষ্ট, বাংলাকে বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে। তবে  লোকসভা ও বিধানসভা ভোটে প্রার্থী ঘোষণার আগে অবশ্য প্রথামাফিক এ রাজ্যের দলের কোর কমিটিরও মতামত নেওয়া হবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, সার্ভে টিমের রিপোর্টের ভিত্তিতে এ রাজ্যে বেশ কয়েকটি লোকসভা আসনে প্রার্থীদের নামের তালিকাও চুড়ান্ত করে ফেলেছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। আগামিদিনে শুধুমাত্র রাজ্যের দলের কোর কমিটির সম্মতি নিয়ে নেওয়া হবে।

[কাস্তে-হাতুড়ি ছেড়ে হাতে পদ্ম খোদ রামচন্দ্র ডোমের ভাইয়ের]

সামনেই দক্ষিণ ২৪ পরগনার মহেশতলা বিধানসভাকেন্দ্রে উপনির্বাচন। এই কেন্দ্রে বিজেপি প্রার্থী হিসেবে বেশ কয়েকটি নাম শোনা যাচ্ছে। প্রার্থী হতে পারেন দলের রাজ্য সহ-সভাপতি রাজকমল পাঠক কিংবা জেলা নেতা কার্তিক ঘোষ। শেষপর্যন্ত, কে প্রার্থী হবেন, তা চূড়ান্ত করবে সার্ভে টিম বা সমীক্ষা দল। সার্ভে টিম যদি আবার অন্য কারও নাম সুপারিশ করে, তাহলে তিনিও প্রার্থী হতে পারেন। ঠিক যেভাবে  তমলুক লোকসভার উপনির্বাচনে বিজেপি প্রার্থী হয়েছিলেন অম্বুজ মোহান্তি।

[‘কেষ্ট ম্যাজিক’ ময়ূরেশ্বরে, অজ্ঞাতবাস কাটিয়ে তৃণমূলের হয়ে বিজেপি প্রার্থীদের প্রচার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে