BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইন্দোরের নতুন নাম হোক ‘ইন্দুর’, প্রস্তাব বিজেপি কাউন্সিলরের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 15, 2017 11:24 am|    Updated: September 24, 2019 12:56 pm

BJP leader proposes renaming Indore to Indur

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  কেন্দ্রে মোদি সরকার ক্ষমতায় আসার পর, দেশের বিভিন্ন শহর ও রেলস্টেশনের নাম বদলে ফেলার হিড়িক পড়ে গিয়েছে। উত্তরপ্রদেশের মোঘলসরাই রেলস্টেশনের নাম পালটে জনসংঘের নেতা দীনদয়াল উপাধ্যায় করার দাবি যেমন উঠেছে, তেমনি আবার মুম্বইয়ে গেটওয়ে অফ ইন্ডিয়ার নামও বদলে ফেলার প্রস্তাব দেওয়া হয়েছে। আর এবার সেই তালিকায় নাম উঠল মধ্যপ্রদেশের ইন্দোরেরও। পুরসভার জেনারেল কাউন্সিলের বৈঠকে শহরের নাম বদলে ‘ইন্দুর’ রাখার প্রস্তাব দিয়েছেন বিজেপি কাউন্সিলর সুধীর দেগে। তাঁর দাবি, অতীতে মধ্যপ্রদেশের এই শহরে ইন্দ্রেশ্বর মহাদেবের মন্দির ছিল। সেই থেকে শহরের নাম হয়েছিল ইন্দুর। কিন্তু, ব্রিটিশ জমানায় ইংরেজদের ভুল উচ্চারণে ইন্দোর নামটি প্রচলন হয়।

[হাল ছাড়া নয়, রসগোল্লার নতুন জিআই ট্যাগের জন্য ঝাঁপাচ্ছে ওড়িশা]

মধ্যপ্রদেশের রাজধানী ভোপাল। তবে রাজ্যের অন্যতম বড় শহর ইন্দোর। এই শহরটি মধ্যপ্রদেশের অর্থনৈতিক রাজধানী বলেও পরিচিত। ইন্দোরের সাংসদ সুমিত্রা মহাজন এখন লোকসভার স্পিকার। কিন্তু, রাজ্যের গুরুত্বপূর্ণ এই শহরের নাম নিয়ে আপত্তি তুললেন ইন্দোর পুরসভার এক বিজেপি কাউন্সিলর সুধীর দেগে। পুরসভার জেনারেল কাউন্সিলরের বৈঠকে শহরের নাম বদলের প্রস্তাবও পেশ করেছেন তিনি। প্রস্তাবে কী বলা হয়েছে?  ইন্দোর শহরের ৭০ নম্বর ওয়ার্ডের বিজেপি কাউন্সিলের দাবি, ইন্দোর নয়, শহরের নতুন নাম হোক ইন্দুর। সুধীর দেগের বক্তব্য, ইন্দ্রেশ্বর মহাদেবের মন্দিরের নামে মধ্যপ্রদেশের প্রাচীন এই শহরটির নাম রাখা হয়েছিল ইন্দুর। কিন্তু, পরবর্তীকালে ব্রিটিশদের ভুল উচ্চারণে শহরটি ইন্দোর নামে পরিচিত হয়। তাই এখন ফের শহরের পুরানো নামটি চালু করা হোক। বস্তুত, বিভিন্ন ঐতিহাসিক নথিতেও একদা হোলকার সাম্রাজ্যের রাজধানীকে ইন্দুর বলেই উল্লেখ করা হয়েছে দাবি করেছেন বিজেপি কাউন্সিলর সুধীর দেগে। ইন্দোর পুরসভার চেয়ারম্যান অজয় সিং নারুকা  জানিয়েছেন, বিজেপি কাউন্সিলর সুধীর দেগে-কে তাঁর দাবির সমর্থনে ঐতিহাসিক নথি ও প্রমাণ পেশ করতে বলা হয়েছে। তারপরই আলোচনার ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

[রাহুলকে ‘পাপ্পু’ বলা যাবে না, বিজেপিকে সতর্ক করল নির্বাচন কমিশন]

প্রসঙ্গত, কয়েক মাস আগেই মুম্বইয়ে গেটওয়ে অফ ইন্ডিয়ার নাম বদলে ফেলার প্রস্তাব দিয়েছিলেন বিজেপি বিধায়ক রাজ পুরোহিত। তাঁর বক্তব্য ছিল, গেট অফ ইন্ডিয়া ব্রিটিশ দাসত্বের প্রতীক। তাই বাণিজ্যনগরীর বিখ্যাত এই স্থাপত্যটির নাম ভারতদ্বার রাখা উচিত।

[দিল্লি ও মুম্বইয়ে মধুচক্রের রহস্য ফাঁস করল পুলিশ, ছড়াল চাঞ্চল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে