BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভোটের পর ‘অজানা উৎস’ থেকে বিজেপির অ্যাকাউন্টে ৪৬১ কোটি!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 8, 2017 8:30 am|    Updated: September 8, 2017 9:08 am

BJP mints Rs 461 crore, Cong 186 from ‘unknown sources’

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা ভোটে জিতে ক্ষমতায় আসার পর ২০১৫-১৬ আর্থিকবর্ষে কোনও এক অজানা উৎস থেকে বিজেপির দলীয় তহবিলে অন্তত ৪৬১ কোটি টাকা ঢুকেছে। দলের কোষাগারে মোট যত টাকা জমা পড়েছে, তার প্রায় ৮১ শতাংশ টাকাই এসেছে একাধিক রহস্যময় উৎস থেকে। পিছিয়ে নেই কংগ্রেসও। তাদের দলীয় তহবিলেও ১৮৬ কোটি টাকা জমে পড়েছে এমনই বেশ কয়েকটি অজানা উৎস থেকে, যা কংগ্রেসের মোট আয়ের ৭১ শতাংশ। সম্প্রতি এমনই একটি চাঞ্চল্যকর রিপোর্ট এনে জাতীয় রাজনীতিতে হইচই ফেলে দিয়েছে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস(ADR)। তাদের দাবি, অজানা উৎস থেকে বিজেপি ও কংগ্রেসের তহবিলে সবমিলিয়ে ৬৪৬.৮২ কোটি টাকা জমা পড়েছে, যা তাদের মোট তহবিলের প্রায় ৭৭ শতাংশ।

adr

নির্বাচন কমিশনের কাছে পেশ করা ওই দুই দলের আয়কর রিটার্ন সংক্রান্ত নথি বিশ্লেষণ করার পর একটি রিপোর্টে এডিআর-এর দাবি, ২০১৬ আর্থিক বছরে দুই দল অনুদান বাবদ ও কুপন বিক্রি করে মোট ৮৩২.৪২ কোটি টাকা আয় করেছে। এডিআর একটি বেসরকারি সংস্থা যারা ভারতের নির্বাচন সংক্রান্ত স্বচ্ছতা বজায় রাখা হচ্ছে কি না, তা নিয়ে কাজ করে। তাদের মতে, লোকসভা ভোটের পর বিজেপি ৫৭০ কোটি টাকা ও কংগ্রেস ২৬১ কোটি টাকার আয়ব্যয়ের হিসাব পেশ করে নির্বাচন কমিশনের কাছে। ওই তথ্য বিশ্লেষণ করে দেখা গিয়েছে, দুই দলের অন্দরেই ভোটের পর এমন বেশ কয়েকটি রহস্যজনক সূত্র থেকে কোটি কোটি টাকা ঢুকেছে, যাদের কোনও অস্তিত্ব খাতায়-কলমে নেই। ২০ হাজার টাকা নিচে অনুদান পেলে দাতা বা উৎসের নাম না জানালেও চলে কমিশনের কাছে। সাধারণত, কুপন বিক্রি করে, কারও অনুদান বা কোনও মিটিং-মিছিল থেকে সংগৃহীত অর্থকে এই অজানা উৎসের তালিকায় ফেলা হয়। বিজেপির দলীয় তহবিলে স্বেচ্ছায় অনুদান বাবদ সবচেয়ে বেশি টাকা ঢুকেছে বলে দাবি করা হয়েছে ওই রিপোর্টে। ২০১৫-১৬ আর্থিক বছরে বিজেপির তহবিলে ঢুকেছে ৪৫৯.৫৬ কোটি টাকা।

[গো-মাংস নিয়ে বিদেশি পর্যটকদের ‘ফতোয়া’ কেন্দ্রীয় পর্যটনমন্ত্রীর]

কংগ্রেসের দলীয় তহবিলেও নাকি কুপন বিক্রি করে ১৬৭.৯৬ কোটি টাকা ঢুকেছে। ২০১৫-১৬-তে ভারতের সাতটি জাতীয় দল সবমিলিয়ে ১,০৩৩.১৮ কোটি টাকা আয় করেছে। যার মধ্যে ৭৫৪.৪৫ কোটি টাকা দলগুলি খরচ করেছে ও সঞ্চয় করেছে ২৭৮.৭৩ কোটি টাকা। আয়ের নিরিখে সবচেয়ে এগিয়ে বিজেপি। ক্ষমতায় আসার পরের বছর তাদের তহবিলে জমা পড়েছে ৫৭০ কোটি টাকারও বেশি। তৃণমূল কংগ্রেসের দলীয় তহবিলে ঢুকেছে ৩৪.৫৮ কোটি টাকা। সিপিআইয়ের দলীয় তহবিলে জমা পড়েছে ২.১৮ কোটি টাকা। রিপোর্টে প্রকাশ, প্রায় সবকটি রাজনৈতিক দলই ২০ হাজার টাকার উপর যাঁরা অনুদান দিয়েছে, শুধুমাত্র তাঁদের নামই প্রকাশ্যে এনেছে। বাকি সব অনুদানই বেনামে জমা পড়েছে।

দেখুন ভিডিও:

[রাম রহিমের ডেরায় সেনা-পুলিশ, ব্যাপক তল্লাশি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে