২২  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৭ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাজস্থানের স্থানীয় নির্বাচনে স্বস্তি বিজেপির, কংগ্রেসের থেকে বেশি আসন গেরুয়া শিবিরের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 15, 2018 10:59 am|    Updated: June 15, 2018 10:59 am

BJP wins civic polls in Rajasthan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একের পর এক উপনির্বাচনে অস্বস্তির পর রাজস্থানের স্থানীয় নির্বাচনে কিছুটা স্বস্তিতে বিজেপি। জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং নগরপালিকার মোট ২৭ টি আসনের মধ্যে ১৩ টিতে জয়ী হল গেরুয়া শিবির। ঘাড়ে নিঃশ্বাস ফেলছে কংগ্রেসও। তারা দখল করেছে ১১ টি আসন। সম্প্রতি মাধোপুর জেলার একটি মাত্র জেলা পরিষদ আসনে উপনির্বাচন হয়, আসনটি গিয়েছে কংগ্রেসের দখলে। অন্যদিরে, ৯ টি নগরপালিকার আসনের মধ্যেও বিজেপির থেকে ১টি আসন বেশি দখল করেছে কংগ্রেস। শচীন পাইলটদের দখলে গিয়েছে ৫ টি আসন, বিজেপি পেয়েছে মাত্র ২টি। পঞ্চায়েত সমিতির আসনের ক্ষেত্রে বিজেপি কংগ্রেসকে টেক্কা দিয়েছে। সমিতির ক্ষেত্রে বিজেপি পেয়েছে ১১ টি, কংগ্রেস পেয়েছে ৫ টি।

[ফের দেশে সাংবাদিক হত্যা, ‘রাইজিং কাশ্মীর’ পত্রিকার সম্পাদককে গুলি করে খুন]

বিজেপি নেতাদের দাবি, পঞ্চায়েত নির্বাচনের এই ফল প্রমাণ করছে সরকারের উপর মানুষের আস্থা রয়েছে। কংগ্রেসের অপপ্রচার সত্ত্বেও ফের ক্ষমতায় আসতে চলেছে গেরুয়া শিবির। অন্যদিকে প্রদেশ কংগ্রেস সভাপতি, এই ফলাফলকে নিজেদের জয় হিসেবে বর্ণনা করছেন। তাঁর দাবি, শহরাঞ্চলের ফলাফলেই বোঝা যাচ্ছে শিক্ষিত যুব সমাজ বিজেপিকে ছেড়ে কংগ্রেসের দিকে ঝুঁকছে। জেলা পরিষদের আসনের ক্ষেত্রে কংগ্রেসের জয়কেও বড় জয় হিসেবে বর্ণনা করছেন প্রদেশ কংগ্রেস সভাপতি।

[মোষ চোর সন্দেহে বেধড়ক মারধর, ঝাড়খণ্ডে গণপিটুনিতে মৃত্যু ২ মুসলিম যুবকের]

রাজস্থানে সাম্প্রতিক লোকসভা এবং বিধানসভা নির্বাচনে বড় জয় পেয়েছে কংগ্রেস। বিজেপির হাত থেকে আলোয়ার, আজমেঢ় লোকসভা এবং মণ্ডলগড় বিধানসভায় বড় ব্যবধানে পরাস্ত হয় গেরুয়া শিবির। এর আগে পঞ্চায়েত নির্বাচনেও বিজেপির থেকে বেশি আসন পেয়েছিল কংগ্রেসই। শচীন পাইলটদের দাবি ছিল, একের পর এক উপনির্বাচনে হার প্রমাণ করছে রাজস্থানে বিজেপির জনপ্রিয়তা তলানিতে। বিরোধীদের প্রবল চাপের মধ্যে এই জয় কিছুটা হলেও স্বস্তি দেবে বিজেপিকে। যদিও, রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন রাজ্যের শাসকদলের কাছে পঞ্চায়েত নির্বাচনে জয়টা প্রত্যাশিতই ছিল। বরং কংগ্রেস যে পরিমাণ আসন পেয়েছে তা বিজেপির পক্ষে উদ্বেগেরই বিষয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে