BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ডাকসাইটে পুরুষ নেতারাই গুজরাটে বিজেপির তারকা প্রচারক, ব্রাত্য মেয়েরা

Published by: Kishore Ghosh |    Posted: November 12, 2022 2:50 pm|    Updated: November 12, 2022 2:52 pm

BJP women leaders are star Campaigners in Gujarat election | Sangbad Pratidin

নন্দিতা রায়, নয়াদিল্লি: গুজরাট  (Gujarat) নির্বাচনে বিজেপির (BJP) তারকা প্রচারকের ৪০ জনের তালিকায় মহিলা মাত্র চার জন। তাতে কেন্দ্রীয় মহিলা মন্ত্রীদের মধ্যে জায়গা পেয়েছেন শুধুমাত্র স্মৃতি ইরানি (Smriti Irani)। তিনি একসময়ে গুজরাট থেকে রাজ্যসভার সদস্যও ছিলেন। বাকি তিন জন হলেন মথুরার সাংসদ হেমা মালিনী (Hema Malini) এবং গুজরাটের দুই বিজেপি সাংসদ ভাবনগরের ভারতীবেন সাইয়াল এবং জামনগরের পুনমবেন মাদাম। নির্বাচনের টিকিট থেকে শুরু করে তারকা প্রচারক সবক্ষেত্রে মহিলাদের খানিক পিছনে ঠেলে রাখছে বিজেপি, এমনটা মনে করছে রাজনৈতিক মহল। 

গুজরাটে বিজেপির তারকা প্রচারকের তালিকায় প্রথমেই রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তারপরে জে পি নাড্ডা (JP Nadda)। তালিকায় একঝাঁক কেন্দ্রীয় মন্ত্রীদের মধ্যে ক্রমানুসারে রয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh), স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ (Amit Shah), সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়কড়ি (Nitin Gadkari)। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) পাশাপাশি রয়েছেন বিজেপি শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীরা। যেমন, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহ্বাণ (Shivraj Singh Chouhan), অসমের হিমন্ত বিশ্বশর্মা (Himanta Biswa Sarma) এবং মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ (Devendra Fadnavis)।

[আরও পড়ুন: ‘নেতাজিই অবিভক্ত ভারতের প্রথম প্রধানমন্ত্রী’, সাফ জানালেন রাজনাথ সিং]

নির্বাচনে না লড়লেও গুজরাটের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী নীতিন প্যাটেল ও বিজয় রুপানির নাম তারকা প্রচারকের তালিকায় রয়েছে। গুজরাট থেকে যে সমস্ত নেতারা কেন্দ্রীয় মন্ত্রীসভায় রয়েছেন, যেমন- মনসুখ মান্ডব্য, পুরুষোত্তম রুপালা-সহ বাকিরা এবং গুজরাটের একগুচ্ছ স্থানীয় নেতাদের নামও তারকা প্রচারকের তালিকায় রয়েছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ঝাড়খণ্ডে সরকারি চাকরিতে সংরক্ষণ বেড়ে ৭৭ শতাংশ! হেমন্ত সোরনের সিদ্ধান্ত নিয়ে তরজা

উল্লেখ্য, গুজরাটে বিধানসভার সংখ্যা ১৮২। এর মধ্যে প্রথম দফায় ১৬০ আসনে নিজেদের প্রার্থীর নাম ঘোষণা করে গেরুয়া শিবির। এদিন নতুন করে আরও ৬ আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে মোদি-শাহর দল। অর্থাৎ আগামী দু-এক দিনের মধ্যে আরও ১৬ আসনের প্রার্থী তালিকা প্রকাশ করবে গুজরাট বিজেপি। এদিকে গুজরাট দাঙ্গায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামীর মেয়েকে প্রার্থী করে বিতর্কে জড়িয়েছে বিজেপি (BJP)। আহমেদাবাদ শহরের নরোদা কেন্দ্র থেকে দাঙ্গাকারী বলে পরিচিত মনোজ কুকরানির মেয়ে পায়েলকে প্রার্থী করা হয়েছে। পদ্ম তালিকায় তাঁর নাম ঘোষণার সঙ্গে সঙ্গে শোরগোল পড়ে গিয়েছে রাজনৈতিক মহলে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে