২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা আবহে বাতিল CBSE’র দশম শ্রেণির পরীক্ষা, দ্বাদশ শ্রেণি নিয়েও বড় সিদ্ধান্ত কেন্দ্রের

Published by: Sulaya Singha |    Posted: April 14, 2021 2:12 pm|    Updated: April 14, 2021 2:54 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে বাড়ছে করোনার প্রকোপ। ১১ রাজ্যে ভয়াবহ আকার ধারণ করেছে মারণ ভাইরাসের সংক্রমণ। আর সেই কারণেই বুধবার ছাত্রছাত্রীদের পরীক্ষা নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল কেন্দ্র। জানিয়ে দেওয়া হল, ভয়াবহ করোনা পরিস্থিতিতে বাতিল CBSE দশম শ্রেণির পরীক্ষা। দ্বাদশ শ্রেণির পরীক্ষাও আপাতত স্থগিত করা হল।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে উচ্চপর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকের পর জানানো হয়, বোর্ডের তৈরি অবজেকটিভ ক্রাইটেরিয়ার উপর ভিত্তি করে দশম শ্রেণির ফলাফল ঘোষিত হবে। আর দেশের করোনা পরিস্থিতি কেমন থাকে, তা দেখে পরবর্তীতে দ্বাদশ শ্রেণির পরীক্ষা কবে হবে, সেই সিদ্ধান্ত নেওয়া হবে।

 

[আরও পড়ুন: বাংলার প্রচার থেকে ফিরেই করোনা আক্রান্ত যোগী আদিত্যনাথ! সংক্রমিত অখিলেশও]

আগামী ৪ মে থেকে দুই শ্রেণিরই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনার (Corona Virus) নতুন ঢেউয়ে শঙ্কিত হয়ে সিবিএসই বোর্ডের কাছে পরীক্ষা বাতিল করার আবেদন জানিয়েছিল লক্ষাধিক পড়ুয়া। তাতে সায় দেন শিক্ষক, অভিভাবকরাও। তবে চলতি মাসের গোড়ার দিকেই সেই আবেদন পত্রপাঠ বাতিল করে দেয়। জানানো হয়েছিল, কোভিডবিধি মেনেই হবে পরীক্ষা নেওয়া হবে।

পরীক্ষার্থীদের পাশাপাশি করোনাসুরের ভয় কাটাতে পারেননি শিক্ষক বা অভিভাবকরাও। এরপরই গত রবিবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়ালকে চিঠি লিখে পরীক্ষা বাতিলের আবেদন করেন প্রিয়াঙ্কা গান্ধী। দেশের ভবিষ‌্যৎ প্রজন্মের জীবন নিয়ে এভাবে ঝুঁকি না নেওয়ার অনুরোধ করে তিনি বলেন, “রোজ এক লাখের বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন। এই অবস্থায় প্রত্যেক পরীক্ষার্থীকে নিরাপত্তা দেওয়া বাস্তবসম্মত নয়। রাজনৈতিক নেতা হিসাবে আমাদের কর্তব‌্য ভবিষ‌্যৎ প্রজন্মকে রক্ষা করা। দয়া করে সেটা করুন। পরিস্থিতি চিন্তা করে পরীক্ষা বাতিল করুন।” অবশেষে দেশের ঊর্ধ্বমুখী করোনা গ্রাফের কথা বিবেচনা করে পরীক্ষা স্থগিত ও বাতিলের পথেই হাঁটল কেন্দ্র। সরকারের সিদ্ধান্ত খুশি প্রিয়াঙ্কা।

 

[আরও পড়ুন: টিকাকরণে উৎসাহ দিতে নয়া উদ্যোগ, ভ্যাকসিন নিয়েই বাড়তি সুদ দেবে এই ব্যাংক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement