BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জেনে নিন দেশের সবচেয়ে দ্রুতগামী ট্রেন ‘বন্দে ভারত এক্সপ্রেস’এর টিকিট মূল্য

Published by: Subhamay Mandal |    Posted: February 15, 2019 2:48 pm|    Updated: February 15, 2019 2:48 pm

Book Ticket For Vande Bharat Express

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : ১৭ তারিখ দিল্লি থেকে বারাণসী সফরের মধ্যে দিয়ে পথচলা শুরু হবে দেশের সবচেয়ে দ্রুতগামী ট্রেন ‘বন্দে ভারত এক্সপ্রেস’এর। রেল মন্ত্রকের তরফে জানা গেছে, এই ট্রেনের চেয়ারকারে সফর করতে ১,৭৬০ ও এগজিকিউটিভ ক্লাসে ৩,৩১০ টাকার টিকিট কাটতে হবে। এর মধ্যে ধরা থাকবে ট্রেন সফরে পরিবেশিত খাবারের দাম।

রিজার্ভেশন কাউন্টারের পাশাপাশি আইআরসিটিসি-র ওয়েবসাইটে লগ ইন করেও এই ট্রেনের টিকিট কাটতে পারবেন যাত্রীরা। তবে রাজধানী, শতাব্দী বা দুরন্তের মতো দেশের প্রথম সারির ট্রেনগুলিতে বর্তমানে খাবার নেওয়া বাধ্যতামূলক না হলেও, বন্দে ভারত এক্সপ্রেসে তা বাধ্যতামূলক করা হয়েছে। শুধুমাত্র প্রয়াগরাজ থেকে যারা বারাণসী যাওয়ার টিকিট কাটবেন, তাঁরা টিকিট কাটার সময়ে খাবার না নেওয়ার অপশন পাবেন বলে রেল মন্ত্রক সূত্রে খবর। আজ দিল্লিতে বন্দে ভারত এক্সপ্রেসের শুভ সূচনা করার পর রেলমন্ত্রী পীযূষ গোয়েল  ও রেল মন্ত্রকের আধিকারিকদের সঙ্গে ট্রেনের কামরাগুলি ঘুরে দেখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রেল মন্ত্রক সূত্রে জানা গেছে, সম্পূর্ণ বাতানুকূল এই ট্রেনটির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৮০ কিলোমিটার। কিন্তু বর্তমানে তা ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে চালানো হবে। আর সকাল ছ’টায় দিল্লি থেকে যাত্রা শুরু করে দুপুর দু’টোয় বারাণসী পৌঁছানোর পথে কানপুর ও প্রয়াগরাজ স্টেশনে থামবে বন্দে ভারত এক্সপ্রেস।

T18 বা বন্দে ভারত এক্সপ্রেস নামে দেশের সবচেয়ে দ্রুতগামী এই ট্রেনটির আধুনিকীকরণ করা হয়েছে চেন্নাইয়ের কোচ কারখানায়। এখন দিল্লি থেকে বারাণসী পর্যন্ত চালানো হলেও, মেট্রোর মতো স্বচালিত এই ট্রেনটি শতাব্দীর মতো সুপারফাস্ট ট্রেনের বিকল্প হিসেবে চালু করতে চায় রেল। ফলে দেশের বিভিন্ন প্রান্তে বন্দে ভারত এক্সপ্রেস চালানোর পরিকল্পনা তৈরি হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে