৭ ফাল্গুন  ১৪২৬  বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র কয়েক ঘণ্টা! তারপরই দেশের রাজধানী দিল্লির রাজপথে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ শুরু হবে। যার প্রস্তুতিতে এখন ব্যস্ত রয়েছে সবাই। ভারতের ৭১ তম সাধারণতন্ত্র দিবসে যোগ দেওয়ার জন্য আজই দিল্লিতে আসার কথা ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বোলসোনারো (Jair Bolsonaro)’ র। এবারের কুচকাওয়াজের অনুষ্ঠানে তিনি আমাদের প্রধান অতিথি। এর পাশাপাশি চারদিনের সফরে এসে ভারতের সঙ্গে বেশ কয়েকটি চুক্তিও করার কথা আছে তাঁর। এর মাঝেই তাঁর উপস্থিতি নিয়ে বির্তক দেখা দিয়েছে।

আমাজনের অরণ্যে দাবানলের সময় তিনি নিষ্ক্রিয় ছিলেন বলে অভিযোগ তুলে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা নিয়েছে দেশের বিভিন্ন পরিবেশবিদ ও সমাজকর্মী। বামদলগুলিও তাদের ছাত্র এবং গণ সংগঠনের সদস্যদের ব্রাজিলের রাষ্ট্রপতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে উৎসাহিত করছে। বিক্ষোভের কর্মসূচি বাস্তবায়িত করার জন্য কোমর বাঁধছে সর্বভারতীয় কিষাণ সভাও। আগামিকাল, শনিবার দিল্লির যন্তরমন্তরে তাদের উদ্যোগে দেশের বিভিন্ন অংশের আখচাষিদের নিয়ে একটি কর্মসূচিরও আয়োজন করা হয়েছে।

[আরও পড়ুন: সিএএ-আর্থিক মন্দা ধাক্কা দিলেও মোদিতেই মজে দেশ, বলছে সমীক্ষা ]

তাদের দাবি, গতবছর দেশের আখচাষিদের সাহায্য করার জন্য বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO)-র কাছে ভারতের নামে অভিযোগ জানিয়েছিলেন জাইর বোলসোনারো। বিশ্বের চিনির বাজারে ভারতের প্রধান প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের এই আচরণ ভালভাবে নেননি এখানকার আখচাষিরা। আর সেই বোলসোনারোকেই সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানোয় তাঁরা খুবই ক্ষুব্ধ হয়েছেন।

[আরও পড়ুন: কেরল-পাঞ্জাবের পর এবার রাজস্থান, বিধানসভায় পেশ CAA বিরোধী প্রস্তাব ]

প্রসঙ্গত উল্লেখ্য, ব্রাজিলে একাদশতম ব্রিকস সম্মেলনের ফাঁকে বৈঠক করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বোলসোনারো। তখনই তাঁকে ভারতের সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন মোদি। সেই নিমন্ত্রণ গ্রহণ করে ২৪-২৭ জানুয়ারি ভারত সফরে আসছেন ব্রাজিলের রাষ্ট্রপতি। কিন্তু, তা মেনে নিতে পারছেন ভারতীয় কৃষকদের একাংশ ও পরিবেশপ্রেমীরা। এর ফলে সাধারণতন্ত্র দিবসের দিন বিষয়টি নিয়ে উত্তেজনা তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং