BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কৃষক বিক্ষোভ নিয়ে জয়শংকরের সঙ্গে আলোচনা ব্রিটিশ বিদেশ সচিবের

Published by: Monishankar Choudhury |    Posted: December 16, 2020 8:16 pm|    Updated: December 16, 2020 8:16 pm

British Foreign Secretary meets EAM Jaishankar, discusses farmer protest | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষক বিক্ষোভ নিয়ে ক্রমে চাপ বাড়ছে কেন্দ্রের উপর। প্রায় এক পক্ষেরও বেশি সময় ধরে চলা আন্দোলন সাড়া ফেলেছে আন্তর্জাতিক মহলে। এহেন পরিস্থিতিতে বুধবার ভারতে সফররত ব্রিটিশ বিদেশ সচিব ডোমিনিক রাব জানান, কৃষক বিক্ষোভ নিয়ে বিদেশমন্ত্রী এস জয়শংকরের (S Jaishankar) সঙ্গে আলোচনা হয়েছে তাঁর।

[আরও পড়ুন: ‘ঈশ্বরকে ধন্যবাদ, জঙ্গি ট্রাম্প বিদায় নিচ্ছেন’, উল্লসিত ইরানের প্রেসিডেন্ট রৌহানি]

ভারতে কৃষক বিক্ষোভে ব্রিটেনের অত্যন্ত তীক্ষ্ণ নজর রয়েছে তা স্পষ্ট করে এদিন রাখঢাখ না করেই ব্রিটিশ বিদেশ সচিব জানান, কৃষক বিক্ষোভের প্রভাব নিয়ে উদ্বিগ্ন ব্রিটিশ সরকার। কারণ ব্রিটেনে ভারতীয় বংশোদ্ভূতদের সংখ্যা সমীহ জাগানোর মতো। ফলে এ দেশের রাজনীতি সেদেশে যথেষ্ট প্রভাব ফেলে। এদিন নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও সাক্ষাৎ করেন ডোমিনিক রাব। দুঁদে কুটনীতিবিদের থেকে কাম্য শব্দেই রাব এদিন বলেন, “ভারতের ইতিহাসে শান্তিপূর্ণ প্রতিবাদের বহু নজির রয়েছে। এবং বিষয়টিকে সম্মান জানায় ব্রিটেন।” এদিকে, ব্রিটিশ বিদেশ সচিবের সঙ্গে সাক্ষাতের পরে টুইট করে প্রধানমন্ত্রী মোদি লেখেন, “ব্রিটিশ বিদেশ সচিব ডোমিনিক রাবের সঙ্গে অত্যন্ত ভাল বৈঠক হয়েছে। করোনা পরবর্তী পরিস্থিতিতে দুই দেশের সহযোগিতায় যে বিপুল সুযোগ রয়েছে সেই বিষয়ে আলোচনা হয়েছে আমাদের মধ্যে। আগামী মাসে গণতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সফরের জন্য অত্যন্ত আগ্রহের সঙ্গে অপেক্ষা করছি আমি।”

বিশ্লেষকদের মতে, কৃষক বিক্ষোভ নিয়ে নয়াদিল্লি যে অত্যমন্ত সংবেদনশীল তা ভালই জানে লন্ডন। ফলে কানাডার রাষ্ট্রপ্রধানের মতো কোনও বিতর্কে না জড়িয়ে অত্যন্ত মাপা শব্দে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিয়েছেন ব্রিটিশ বিদেশ সচিব। উল্লেখ্য, দিল্লি সীমানায় কৃষক বিক্ষোভ (Farmer’s Protest) এখনও অব্যাহত। নয়া কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় তাঁরা। এহেন সময়ে মঙ্গলবার কৃষি আইনের পক্ষে সওয়াল করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি কৃষকদের ভুল বোঝানোর দায়ে বিরোধীদের কাঠগড়ায় তুলেছেন তিনি।

[আরও পড়ুন: শিখ তোষণের লক্ষ্যে কৃষক আন্দোলনকে সমর্থন! কানাডার সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক বাতিল নয়াদিল্লির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে