BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  সোমবার ৪ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাতবার এভারেস্টের উচ্চতা মেপে নিজের রেকর্ড ভাঙলেন বিএসএফ জওয়ান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 21, 2018 8:13 pm|    Updated: May 21, 2018 8:56 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্কঃ সীমান্তের অতন্দ্রপ্রহরী হয়ে সেনা জওয়ানরা আমাদের সুরক্ষা দেন। জাতীয় ক্ষেত্রের পাশপাশি আন্তর্জাতিক স্তরেও দেশকে সম্মান এনে দিয়েছেন বহু জওয়ান। আবার দেশের মাথা উঁচু করলেন এক জওয়ানই। পৃথিবীর উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা সাতবার মেপে নিজের রেকর্ড নিজেই ভাঙলেন বিএসএফ জওয়ান লাভরাজ সিং ধর্মশক্তি। তাঁকে শুভেচ্ছাবার্তা পাঠালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্যাণমন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠোর। শুভেচ্ছা জানানো হয়েছে বিএসএফের পক্ষ থেকেও। সাত সাতবার দেশের পতাকা বিশ্বের শীর্ষে নিয়ে যেতে পেরে স্বভাবতই খুশি পদ্মশ্রী বিএসএফ জওয়ান।

[চলন্ত সুপারফাস্ট এক্সপ্রেসের কামরায় আগুন, তীব্র আতঙ্কে যাত্রীরা]

BSF-1

উত্তরাখণ্ডের পিথোরগড় জেলার বোনাগ্রামের বাসিন্দা লাভরাজ সিং ধর্মশক্তি সীমান্তরক্ষী বাহিনীর অ্যাসিস্ট্যান্ট কামান্ডার পদে চাকরি করেন। রবিবার সকাল সাতটা নাগাদ মাউন্ট এভারেস্টে পা রাখেন তাঁদের সাতজনের দলটি। তৈরি হয় এক নয়া রেকর্ড। গতবছরের ২৭ মে প্রথম ভারতীয় হিসাবে ছ-বার এভারেস্টে পা রাখার রেকর্ড গড়েছিলেন জওয়ান লাভরাজ সিং ধর্মশক্তি। এবার তিনি নিজের রেকর্ড ভাঙলেন নিজেই। সর্বোচ্চ স্থান থেকে গোটা বিশ্বকে দেখার অভিজ্ঞতা বলতে গিয়ে গলা কেঁপে উঠছিল জওয়ানের। তিনি জানান, সূর্যের গেরুয়া আভা ও মেঘের চাদরে মোড়া রঙিন এভারেস্টের দৃশ্য মোহিত করেছে তাঁকে।

[সংঘর্ষবিরতির ‘আকুতি’ জানিয়ে হামলা পকিস্তানের, যোগ্য জবাব ভারতের]

সোমবার বিকালের মধ্যে বেস ক্যাম্পে পৌঁছে যাবেন বলে আশা প্রকাশ করেছেন বিএসএফের অ্যাসিস্ট্যান্ট কমান্ডার। যেখানে পৌঁছাতে হিমশিম হতে হয় বিশ্বের তাবড় তাবড় পর্বতারোহীকে, সেই এভারেস্টের চূড়ায় পৌঁছানো মোটেই সহজ হয়নি লাভরাজ ও তাঁর দলের বাকি ছ’জনের পক্ষে। আবহাওয়ার ছিল অত্যন্ত খারাপ। কিন্তু তাদের দৃঢ় মনোভাবকে টলাতে পাড়েনি কোনও প্রতিকূলতা। ১৯৯৮ থেকে মাউন্ট এভারেস্টের উচ্চতা মেপে আসছেন বিএসএফ জওয়ান। এরপর ২০০৬, ২০০৯, ২০১২, ২০১৩ ও ২০১৬ সালেও একইভাবে বিশ্বের উচ্চতম শৃঙ্গের উচ্চতা মেপেছিলেন তিনি।২০১৪-তে পেয়েছিলেন পদ্মশ্রী পুরস্কার।

[অরুণাচল সীমান্তের স্বর্ণখনি নিয়ে উত্তপ্ত হতে পারে ইন্দো-চিন সম্পর্ক]

অসাধারণ এই কৃতিত্বের জন্য জওয়ান লাভরাজ সিং ধর্মশক্তিকে টুইটারে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুভেচ্ছা জানিয়েছেন, কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্যাণমন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠোর। তিনি টুইটারে লেখেন, এটা প্রমাণ করে বিএসএফ জওয়ানরা চাইলে সব করতে পারেন। জওয়ানের এই কৃতিত্বকে সম্মান জানিয়েছে বিএসএফ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে