১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কংগ্রেসের সঙ্গে জোটে ‘না’, মধ্যপ্রদেশে একা লড়ার সিদ্ধান্ত মায়াবতীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 18, 2018 4:09 pm|    Updated: June 18, 2018 4:09 pm

BSP rules out alliance with Congress for Madhya Pradesh polls

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার পথে ফের ধাক্কা খেল বিরোধীরা । মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট জল্পনায় জল ঢেলে দিল মায়াবতীর পার্টি বিএসপি । বহুজন সমাজ পার্টির মধ্যপ্রদেশ সভাপতি নর্মদা প্রসাদ আহিরওয়ার জানিয়ে দিয়েছেন, এখনও কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে কোনও আলোচনা হয়নি তাদের। এখনও পর্যন্ত পরিস্থিতি যেদিকে গড়াচ্ছে তাতে বিধানসভা নির্বাচনে একাই লড়বে মায়াবতীর দল। তাঁরা লড়বে ২৩০ টি আসনে।

[সরকারি বিজ্ঞাপনের কতটা প্রভাব পড়ছে জনমানসে? খতিয়ে দেখবে কেন্দ্র]

কদিন আগেই ইঙ্গিতপূর্ণভাবে সমভাবাপন্ন দলগুলির সঙ্গে জোটের বার্তা দিয়েছিলেন মধ্যপ্রদেশ কংগ্রেসের শীর্ষ নেতারা। জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কমল নাথরা প্রয়োজনে ছোট সঙ্গী হিসেবে বিএসপিকে ৪০ টি পর্যন্ত আসন ছাড়তে রাজি ছিলেন। প্রকাশ্যে একথা স্বীকারও করে নিয়েছিলেন কংগ্রেস নেতারা। প্রদেশ কংগ্রেস সভাপতি কমল নাথ বলেছিলেন, সম-মনোভাবাপন্ন দলগুলির সঙ্গে নাকি আলোচনাও শুরু করেছেন তাঁরা। মধ্যপ্রদেশে কংগ্রেস ও বিজেপির পর তৃতীয় শক্তি বিএসপিই। গত বিধানসভায় তাঁরা ভোট পেয়েছিল ৬.২৯ শতাংশ। আসনও পেয়েছিল ৪টি। সেক্ষেত্রে সমমনোভাবাপন্ন দল বলতে যে তিনি বিএসপিকেই বোঝাতে চেয়েছিলেন তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু বিএসপির তরফে সাড়া মিলল না। বিএসপির প্রদেশ সভাপতি জানিয়ে দিলেন তাঁরা কোনও দলের সঙ্গে জোট নিয়ে কথা বলেননি। এই মন্তব্যের পরে আবার অবস্থান বদলেছে কংগ্রেসও। তারা বলছে, বিএসপি নয় সমমনোভাবাপন্ন দল বলতে তাঁরা ছোট দলগুলিকে বোঝাতে চেয়েছেন।

[বিরোধী ঐক্যের ‘মধ্যমণি’ মমতাকে বার্তা পাঠাতে বঙ্গ-ভবনে আহমেদ প্যাটেল]

মায়াবতীর উলটো সুরে অনেকেই মনে করছেন বিজেপি-বিরোধী জোটে সুর কাটা গেল। যদিও, কংগ্রেস নেতাদের একাংশ এখনও আশাবাদী শেষপর্যন্ত আসন রফায় রাজি হয়ে যাবেন বিএসপি সুপ্রিমো। বিশেষজ্ঞরা মনে করছেন, কংগ্রেসের সঙ্গে দূরত্বের বার্তা দিয়ে আসলে আসন রফায় একটু বেশি সুবিধা করে নিতে চাইছেন মায়াবতী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে