BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাজেটে পরপর ছক্কা মোদির, গালে হাত দিয়ে বসে রইলেন ‘হতাশ’ রাহুল

Published by: Monishankar Choudhury |    Posted: February 2, 2019 11:11 am|    Updated: February 2, 2019 11:11 am

Budget 2019: Rahul slumped, Modi jubilant

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওঁরাই প্রধান দুই মুখ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। বাজেট ঘোষণার সময় ভারপ্রাপ্ত কেন্দ্রীয় অর্থমন্ত্রী পীযূষ গোয়েলের দিকে বেশিরভাগ সময় ক্যামেরা তাক করে থাকলেও সকলেই লক্ষ্য করছিলেন ওঁদের দু’জনকেও। আসন্ন লোকসভা ভোটে ওঁরাই যে আসল কারিগর। সেই কারণে গোয়েল যখন বাজেট পড়ছিলেন তখন মাঝে মধ্যেই ওঁদের মুখের অভিব্যক্তি বোঝার চেষ্টা করছিলেন সাংসদ থেকে শুরু করে আমজনতাও।

[কথা রাখলেন মোদি, বলিউডে পাইরেসি আটকাতে বড় ঘোষণা কেন্দ্রের]

তাই গোয়েল যখন বাজেটে একটার পর একটা ঘোষণা করছেন তখন টেবিল চাপড়ে জয়োল্লাস করছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অনেক সময়ই সংসদে হাজির বিজেপি সাংসদরা ‘মোদি মোদি’ স্লোগান দিচ্ছিলেন। মোদি কখনও ডান হাতে কখনও আবার বাঁ-হাত দিয়ে তালে তালে ডেস্ক চাপড়েছেন তখন একই সঙ্গে প্রধানমন্ত্রীর মুখেও ছিল তৃপ্তির হাসি। যেন অনেকটাই যুদ্ধ জয়ের হাসি। কেননা, সাম্প্রতিক পাঁচ রাজ্যের ভোটের ফল। শুধু তাই নয়, ভোটের ঠিক মুখে বেকারত্ব প্রসঙ্গে পরিসংখ্যান নিয়ে বেজায় চাপে রয়েছে মোদি সরকার। সেই কারণে, এই অন্তর্বর্তী বাজেটকেই অস্ত্র হিসাবে বেছে নিয়েছিল কেন্দ্রীয় সরকার। তাই বাজেট ভাষণ যতই শেষের দিকে গিয়েছে, ততই ডেস্কে হাত চাপড়ানোর মাত্রা বেড়েছে বিজেপি সাংসদদের। হাসি চওড়া হয়েছে মোদির। আর ঠিক উলটো চিত্র দেখা গিয়েছে রাহুলের ক্ষেত্রে।

বাজেট শোনার সময় রাহুল কখনও গম্ভীর মুখে বাজেট শুনছিলেন। কখনও আবার বাজেট নিয়ে মাথা নেড়ে অসন্তোষ প্রকাশ করেছেন সোনিয়া-পুত্র। এখানেই শেষ নয়, আবার গোয়েলের এক-একটি ঘোষণা শুনে মুচকি হেসেছেন রাহুল। অনেক কংগ্রেস সাংসদ চিৎকার করে নিজেদের ক্ষোভ প্রকাশ করেছেন। কিন্তু তেমনভাবে কথা বলতে দেখা যায়নি রাহুলকে। মোদি-রাহুলের এই অভিব্যক্তি মুহূর্তের মধ্যে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। অনেককেই বলতে শোনা গিয়েছে, কোনও কথা না বলে ডেস্ক চাপড়ে রাহুলের বিরুদ্ধে ‘বাজেট যুদ্ধ’ জেতার সেলিব্রেশন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেউ কেউ আবার রাহুলের শূন্য চাহনিকে ক্লিন বোল্ড হওয়ার অভিব্যক্তি হিসেবে ধরে নিয়েছেন।

[আয়ুষ্মান ভারত প্রকল্পে গরিবের সঞ্চয় ৩ হাজার কোটি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে