Advertisement
Advertisement
Budget 2023

ভোটের আগে শেষ পূর্ণাঙ্গ বাজেটে কল্পতরু হবেন নির্মলা! বড় ঘোষণা থাকতে পারে আমআদমির জন্য

রাজস্ব ঘাটতি সামলানোই চ্যালেঞ্জ অর্থমন্ত্রীর সামনে।

Budget 2023 to see poll-oriented spending boost, says reports | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:January 26, 2023 4:16 pm
  • Updated:January 26, 2023 4:16 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রীতি মেনেই আগামী ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। এটাই দ্বিতীয় মোদি (Narendra Modi) সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। স্বাভাবিকভাবেই এই বাজেট ঘিরে বহু প্রত্যাশা আমআদমির। গোটা বিশ্ব যখন আর্থিক মন্দার আশঙ্কায় ত্রস্ত, তখন সবদিক সামলে কতটা প্রত্যাশা অর্থমন্ত্রী পূরণ করতে পারেন, সেটাই দেখার।

সাধারণত, শেষ পূর্ণাঙ্গ বাজেটে (Union Budget) যে কোনও সরকারই জনমোহিনী ভূমিকায় অবতীর্ণ হয়। ভোটের ঠিক আগের বছর মোদি সরকারও মধ্যবিত্ত তথা নিম্নবিত্তের জন্য বড় কোনও ঘোষণা করতে পারে বলে মনে করছে অর্থনৈতিক মহল। তৃণমূলস্তরের সাধারণ নাগরিকদের জন্য বড় কোনও প্রকল্প ঘোষণা করা হতে পারে। কেমন হতে পারে সেই প্রকল্প? ওয়াকিবহাল মহলের ধারণা এবারের বাজেটে সরাসরি নগদ প্রদান, বা বড় ঋণ ঘোষণা বা নতুন কোনও প্রকল্প ঘোষণা করা হতে পারে। আয়ুস্মান ভারত বা পিএম-কিষান (PM Kishan) প্রকল্পের বরাদ্দ বাড়ানো হতে পারে। ১০০ দিনের কাজে শ্রমিকদের মজুরিও বাড়তে পারে।

Advertisement

[আরও পড়ুন: চণ্ডীপাঠ, ঢাকের তালে মাতল দিল্লির কর্তব্য পথ, সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে জমকালো বাংলার ট্যাবলো]

যদিও কেন্দ্রীয় সরকারি সূত্র বলছে, করোনা এবং রাশিয়া-উইক্রেন যুদ্ধের ধাক্কা সামলে এবারের বাজেটে সরকার নতুন করে বড় কোনও ঘোষণা নাও করতে পারে। কারণ, বর্তমানে যে প্রকল্পগুলি চলছে, জোড়া ধাক্কার জেরে সেই প্রকল্পগুলি চালাতেও হিমশিম খেতে হচ্ছে কেন্দ্রকে। শেষপর্যন্ত আর্থিক ঘাটতি মিটিয়ে কেন্দ্র বড় কোনও ঘোষণা না করে পরিকাঠামোয় জোর দেওয়াটাই বুদ্ধিমানের কাজ হতে পারে। কারণ চলতি বছরেও রাজস্ব ঘাটতির টার্গেট পূরণ করতে পারেনি সরকার। সেক্ষেত্রে নতুন কোনও প্রকল্প ঘোষণা করা কঠিন। উলটে ভরতুকি কমানোটাই বুদ্ধিমানের কাজ হবে।

Advertisement

[আরও পড়ুন: রেড রোডে উদযাপিত সাধারণতন্ত্র দিবস, করোনা আতঙ্ক কাটিয়ে হাজির দর্শকরা, ছিলেন রাজ্যপাল-মুখ্যমন্ত্রী]

এ বছরই আবার ৯ রাজ্যে বিধানসভা নির্বাচন আছে। যার মধ্যে ৩ রাজ্যে ভোট ফেব্রুয়ারি মাসেই। সেদিকেও নজর রাখা হতে পারে এবারের বাজেটে। এই ৯ রাজ্যের মধ্যে ৩ রাজ্যের ভোট আবার ফেব্রুয়ারিতেই। স্বাভাবিকভাবেই বাজেটে এই রাজ্যগুলিতেও নজর থাকবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ