BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২৫ নভেম্বর ২০২০ 

Advertisement

দেশজুড়ে মোদি ম্যাজিক, বিভিন্ন রাজ্যের উপ-নির্বাচনেও গেরুয়া শিবিরের জয়জয়কার

Published by: Paramita Paul |    Posted: November 10, 2020 6:01 pm|    Updated: November 10, 2020 8:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উপ-নির্বাচনেও গেরুয়া ঝড়। মধ্যপ্রদেশ, গুজরাট-সহ মোট ১২টি রাজ্যে উপ-নির্বাচনে আশাতীত ফল করল বিজেপি। এই প্রতিবেদন প্রকাশ হওয়া পর্যন্ত অর্ধেকেরও বেশি আসনে এগিয়ে রয়েছে তাঁরা। আসন খুইয়ে আরও চাপে কংগ্রেস। চমক দিয়েছে তেলেঙ্গানায় টিএরআএসকে হারিয়ে বিজেপির জয়। 

২০১৯ সালের পর পরপর কয়েকটি বিধানসভা নির্বাচনে উল্লেখযোগ্য ফল করতে পারেনি বিজেপি। বরং হাতছাড়া হয়েছিল কয়েকটি রাজ্য। পাশাপাশি কেন্দ্রের বিরুদ্ধে আমজনতার জনরোষ বাড়ছিল বলে বারবার সরব হয়েছে বিরোধী দলগুলি। বিরোধীদের অভিযোগ, দেশজুড়ে করোনা পরিস্থিত সামাল দিতে ব্যর্থ হয়েছে মোদি সরকার। কেন্দ্রীয় সরকার কর্মসংস্থানেরও দিশা দেখাতে পারছে না বলেও অভিযোগ করেছেন তাঁরা। কিন্তু তাঁজের সেই ইস্যু ভোটবাক্সে প্রভাব ফেলতে ব্যর্থ হয়েছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। চলতি মাসের গোড়ায় উত্তরপ্রদেশ(৭), তেলেঙ্গানা(১), ওড়িশা(২), নাগাল্যান্ড (২), মণিপুর(৫), কর্ণাটক (২), ঝাড়খণ্ড(২), হরিয়ানা (১), গুজরাট (৮) ও ছত্তিশগড় (১)-এ উপনির্বাচন হয়।

[আরও পড়ুন : সত্যি হল আশঙ্কাই! তেজস্বীর বাড়া ভাতে ছাই দিল ওয়েইসি-মায়াবতীর জোট, বলছে কংগ্রেস]

উত্তরপ্রদেশের যোগী সরকারের বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠেছে। সে রাজ্যে একের পর এক মহিলা নির্যাতনের ঘটনা সামনে এসেছে। অপরাধের নিরিখে দেশে প্রথম সারিতে রয়েছে উত্তরপ্রদেশ। সেই ইস্যুতে রাজ্য প্রশাসনকে কাঠগড়ায় তুলেছে কংগ্রেস। এমন পরিস্থিতিতে সে রাজ্যের ৭ আসনে বিধানসভা উপনির্বাচন ছিল। মনে করা হয়েছিল প্রতিষ্ঠানবিরোধী হাওয়ায় ভাল ফল করবে বিরোধীরা। বাস্তবে তা হয়নি। সে রাজ্যে ৭টি আসনে এগিয়ে বিজেপি ও ২টি আসনে এগিয়ে সমাজবাদি পার্টি।

তেলেঙ্গানার একটি আসনে বিজেপি বনাম টিএরএসের হাড্ডাহাড্ডি লড়াই চলে। দুপক্ষের কাছে সম্মানের লড়াই ছিল এই আসনের জয়। শেষ হাসি অবশ্য হেসেছে গেরুয়া শিবিরই।  ১১১৮ ভোটে তেলেঙ্গানার শাসকদল টিআরএসের প্রার্থীকে হারিয়ে দেন বিজেপি প্রার্থী। অন্যদিকে ওড়িশার দু’টি আসনেই এগিয়ে বিজেডি।

[আরও পড়ুন : মধ্যপ্রদেশের উপনির্বাচনেও বড় জয়ের পথে বিজেপি, গড় ধরে রাখলেন সিন্ধিয়া, ব্যর্থ কমল নাথ]

উত্তর-পূর্ব ভারতের নাগাল্যান্ডের ২ টি আসনে জয় পেয়েছে নির্দল। মণিপুরে ভাল ফল করেছে বিজেপি। ৫টি আসনের মধ্যে ২টি-তে জয় পেয়েছে গেরুয়া শিবির। ১টি গিয়েছে নির্দলে ঝুলিতে। বাকি দুটিতে এগিয়ে বিজেপি। কর্ণাটকের দুটি আসনেই এগিয়ে বিজেপি। ঝাড়খণ্ড ২টি আসনেই হার হয়েছে বিজেপির। একটিতে কংগ্রেস ও অপরটিতে জেএমএম-এর জয় হয়েছে। 

কৃষিবিলের বিরোধিতায় উত্তাল হওয়া হরিয়ানার আসনে এগিয়ে কংগ্রেস। হরিয়ানার বরোদা বিধানসভা উপনির্বাচনে হেরে গেলেন প্রাক্তন অলিম্পিয়ান তথা বিজেপি হেভিওয়েট প্রার্থী যোগেশ্বর দত্ত। নিজেদের শক্তঘাঁটি ধরে রাখল কংগ্রেস। গত বছরও কংগ্রেসের হেভিওয়েট প্রার্থী শ্রী কৃষণ হুডার কাছে হেরে যান যোগেশ্বর। গুজরাটে নিজেদের গড় অটুট রেখেছে বিজেপি। ৮টি আসনেই এগিয়ে বিজেপি। উলটোদিকে ছত্তিশগড় ১ টি আসনে এগিয়ে কংগ্রেস।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement