BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

POK কেড়ে নিতে চাইলে ভারতকে রোখা যাবে না, হুঁশিয়ারি কেন্দ্রীয় মন্ত্রীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 17, 2017 11:12 am|    Updated: September 23, 2019 5:09 pm

Can capture PoK anytime, Hansraj Ahir warns Pakistan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাক-অধিকৃত কাশ্মীর ভারতেরই। দখল করা ওই ভূখণ্ড ভারত কেড়ে নিতে চাইলে তাহলে কেউ আটকাতে পারবে না। পাকিস্তানকে এভাবেই হুঁশিয়ারি দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রপতি হংসরাজ আহির। তাঁর অভিযোগ, পূর্বতন সরকারের ভুলের জন্য পাক-অধিকৃত কাশ্মীরের দখল নিতে পেরেছে ইসলামাবাদ।

[জানেন, মহিলা প্রতিরক্ষামন্ত্রীকে নিয়ে কী সমস্যায় পড়েছিলেন সেনাকর্তারা?]

কেন্দ্রের মোদির সরকার বরাবরই দাবি করে এসেছে, কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ। কিন্তু ঘটনা হল, কাশ্মীরের একটি অংশ দখল করে রেখেছে পাকিস্তান। ওই অংশটি পাক-অধিকৃত নামে পরিচিত। শুধু দখল করে নেওয়াই নয়, পাক-অধিকৃত কাশ্মীরে জঙ্গি কার্যকলাপও চালায় পাকিস্তান।বুধবার সেই প্রসঙ্গ তুলে কেন্দ্রীয় সরকারকে কার্যত চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা। উরিতে এক কর্মিসভায় ন্যাশনাল কনফারেন্সের এই সাংসদ বলেছিলেন, ‘ আজ ভারত দাবি করছে, পাক-অধিকৃত কাশ্মীর আমাদের অংশ। তাহলে ছিনিয়ে নাও। আমরাও দেখব। পাকিস্তান দুর্বল নয়। হাতে চুরি পরে বসে নেই। ওদের পরমাণু বোমা আছে। যুদ্ধের কথা ভাবার আগে  আমাদের ভাবা উচিত, কীভাবে আমরা বাঁচব।’ ঘটনাচক্রে, ইউপিএ আমলের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ফারুক আবদুল্লা এই মন্তব্যের পরই পাকিস্তানকে পালটা হুঁশিয়ারি দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী হংসরাজ আহির। তিনি বলেন, ‘পাক-অধিকৃত কাশ্মীর ভারতের অংশ। পূর্বতন সরকারের ভুলের জন্যই ওই অংশটি দখল করে রেখেছে পাকিস্তান। আমরা যদি পাক-অধিকৃত কাশ্মীর ছিনিয়ে নেওয়ার চেষ্টা করি, তাহলে কেউ আমাদের রুখতে পারবে না। কারণ এটা আমাদের অধিকার।’ এমনকী, ভারত যে পাক-অধিকৃত কাশ্মীরের দখল নেওয়ার চেষ্টা করবেন, তাও জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী।

[জঙ্গি দলে নাম লেখানো ফুটবলারের অনন্তনাগে আত্মসমর্পণ]

এদিকে কেন্দ্রীয় মন্ত্রী হংসরাজ আহিরের মন্তব্যে পালটা প্রতিক্রিয়া দিয়েছেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও ফারুক আবদুল্লার ছেলে ওমর আবদুল্লা।  তাঁর টুইট, ‘যদি আমরা চেষ্টা করি, এই কথাটার মানে বুঝতে পারছি না। পাক-অধিকৃত কাশ্মীর ফিরে পেতে বাধা কোথায়?  ফাঁকা আওয়াজ নয়, কাজ করে দেখাও। আবদুল্লাকে ভুল প্রমাণ করুন। আর পূর্বতন সরকার বলতে কী বাজপেয়ী সরকারকে বোঝানো হচ্ছে? কারগিল যুদ্ধের সময়ে উনিও নিয়ন্ত্রণরেখার মেনে চলার সিদ্ধান্ত নিয়েছিলেন।’

প্রসঙ্গত, পাক-অধিকৃত কাশ্মীর নিয়ে ফারুক আবদুল্লার মন্তব্য নিয়ে বিস্তর জলঘোলা হয়েছিল রাজনৈতিক মহলে। এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেছিল বিজেপি। কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার বিরুদ্ধে এফআইআর করার নির্দেশ দিয়েছিল বিহারের একটি আদালত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে