BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৯  শুক্রবার ২ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘অধিকারের দোহাই দিয়ে স্কুলে কি মিনি স্কার্ট পরা যায়?’ হিজাব মামলায় প্রশ্ন সুপ্রিম কোর্টের

Published by: Biswadip Dey |    Posted: September 6, 2022 2:52 pm|    Updated: September 6, 2022 2:52 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্মাচরণের অধিকার সকলেরই আছে। কিন্তু বিদ্যালয়ে কি সেই অধিকার দেখানো যায়? কর্ণাটকের হিজাব বিতর্কে (Hijab row) এমনই প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট (Supreme Court)। এই সংক্রান্ত একটি মামলার শুনানিতেই বিষয়টি তুলে ধরল শীর্ষ আদালত। পাশাপাশি আদালতর বক্তব্য, অধিকারের দোহাই দিয়ে পড়ুয়ারা মিনি, মিডি স্কার্ট পরেও বিদ্যালয়ে আসতে চাইলে তাও কি মেনে নিতে হবে।

উল্লেখ্য, কর্ণাটক সরকার গত ৫ ফেব্রুয়ারি একটি নির্দেশিকা জারি করে শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরা নিষিদ্ধ ঘোষণা করে। তারপর থেকেই সেরাজ্যে হিজাব ইস্যুতে বিক্ষোভ শুরু হয়। বিশেষ করে উদুপ্পি জেলায় বিক্ষোভের জেরে স্কুল-কলেজগুলি রীতিমতো রণক্ষেত্রের রূপ ধারণ করেছিল। বিক্ষোভের জেরে বেশ কয়েকদিন স্কুল-কলেজ বন্ধও রাখতে হয় কর্ণাটক সরকারকে।

[আরও পড়ুন: পর্ষদের ভুলে নষ্ট ৫ বছর, ২৩ TET উত্তীর্ণকে নিয়োগের নির্দেশ হাই কোর্টের]

কর্ণাটক হাই কোর্টে (Karnataka High Court) আরজি জানানো হয় এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া নিয়ে। কিন্তু হাই কোর্ট সেই নিষেধাজ্ঞা বহাল রেখেছে। এই রায়কে চ্যালেঞ্জ করে বেশ কিছু মামলা করা হয় সুপ্রিম কোর্টে। তারই শুনানিতে বিচারপতি হেমন্ত গুপ্তা ও সুধাংশু ধুলিয়ার ডিভিশনের স্পষ্ট বক্তব্য, ”আপনাদের ধর্মাচরণের অধিকার থাকতেই পারে। কিন্তু তা কি স্কুলে দেখানো যায়, যেখানে একটি নির্দিষ্ট পোশাকই সকলকে পরতে হয়? এটাই হল প্রশ্ন।” এমনকি বিচারপতিদের ডিভিশন বেঞ্চ এই প্রশ্নও তোলে, ”তাহলে কি পড়ুয়ারা মিনি, মিডি যা খুশি পরে আসতে পারে?” তাঁরা এই প্রশ্ন করেন আইনজীবী সঞ্জয় হেগড়েকে, যিনি বেশ কয়েকজন পিটিশন দাখিলকারীর হয়ে মামলা লড়ছেন।

এদিন শীর্ষ আদালত আরও জানায়, রাজ্য কারও অধিকার কেড়ে নিচ্ছে না। রাজ্য কেবল জানিয়ে দিচ্ছে, সমস্ত পড়ুয়াদের জন্য যে পোশাক বিধি রয়েছে, সেটাই মেনে চলতে হবে। প্রসঙ্গত, গত সপ্তাহেই সুপ্রিম কোর্ট এই ইস্যুতে কর্ণাটক সরকারকে নোটিস পাঠিয়েছে।

[আরও পড়ুন: রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনা, মুক্তিযুদ্ধের স্মৃতি উসকে বললেন ভারতের সঙ্গে ‘চিরবন্ধুত্বে’র কথা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে