BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

উলট পুরাণ! সর্বাধিক সন্তান হলেই অভিভাবক পাবেন নগদ পুরস্কার, ঘোষণা মিজোরামের মন্ত্রীর

Published by: Biswadip Dey |    Posted: June 22, 2021 6:09 pm|    Updated: June 22, 2021 6:09 pm

Cash reward of Rs 1 lakh for parents with most children, announces Mizoram minister | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ যেন উলট পুরাণ! সম্প্রতি অসমে (Assam) কার্যকর হয়ে গিয়েছে দুই সন্তান নীতি। এছাড়াও আরও কোনও কোনও রাজ্য এমন পদক্ষেপের দিকে অগ্রসর হতে চাইছে। এমতাবস্থায় মিজোরামের (Mizoram) ক্রীড়ামন্ত্রী ঘোষণা করলেন, তাঁর বিধানসভা অঞ্চলে সর্বোচ্চ সন্তান থাকা পরিবারকে (parents with most children) ১ লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে!

গত রবিবার ছিল ‘ফাদার্স ডে’। আর সেই উপলক্ষেই এই ঘোষণা করেছেন মিজোরামের ক্রীড়ামন্ত্রী রবার্ট রোমাইয়া রয়তে। তিনি আইজল পূর্ব-২ বিধানসভা কেন্দ্রের বিধায়ক। এই অঞ্চলে যে পরিবারের সন্তানসংখ্যা সর্বাধিক থাকবে তাদের তিনি পুরষ্কার দেওয়া কথা জানিয়েছেন। কিন্তু সেই সন্তানদের সংখ্যা সর্বাধিক কত হতে পারে, সে সম্পর্কে তিনি কিছুই জানাননি।

[আরও পড়ুন: পেট্রল-ডিজেলের করের টাকায় করোনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি রাহুলের]

কিন্তু কেন? কেন এমন অদ্ভুত ঘোষণা তাঁর? আসলে গোটা দেশের নিরিখে মিজোরামের জনঘনত্বের ছবিটা একেবারেই আলাদা। যেখানে গোটা দেশে প্রতি বর্গ কিলোমিটারে ৩৮২ জন বাস করেন, সেখানে মিজোরামের জনঘনত্ব মাত্র ৫২! সেকথা উল্লেখ করে রবার্ট জানাচ্ছেন, ‘‘বন্ধ্যাত্বের হার ও কমতে থাকা জনঘনত্ব বহু বছর ধরেই রাজ্যের উদ্বেগের অন্যতম বিষয়।’’ আর সেই কারণেই এমন ঘোষণা করলেন তিনি। সেই সঙ্গে মিজোরামের ক্রীড়ামন্ত্রী জানিয়ে দিয়েছেন, তাঁরই ছেলে যে উত্তর-পূর্বের পরামর্শদাতা সংস্থার মালিক, সেই সংস্থাই ১ লক্ষ টাকার পুরস্কারমূল্যটি স্পনসর করবে। প্রসঙ্গত, আইজল এফসি-র মালিক রবার্টের ক্লাবেরও প্রধান স্পনসরও ওই সংস্থাই।

২০১১ সালের জনগণনার হিসেব অনুযায়ী মিজোরাম ভারতের সবচেয়ে কম জনসংখ্যার দ্বিতীয় রাজ্য। মাত্র ১০ ৯১ লক্ষ লোক এখানে বাস করেন। রাজ্যের আয়তন প্রায় ২১ হাজার বর্গ কিমি। এর ৯১ শতাংশই ঘন জঙ্গল।

[আরও পড়ুন: নরেন্দ্র মোদির নামই যথেষ্ট! যোগীর উত্তরপ্রদেশ জিততে প্রধানমন্ত্রীর ভাবমূর্তিতে ভরসা বিজেপির]

তবে বিশ্বের সম্ভবত সবচেয়ে বড় পরিবারটি কিন্তু মিজোরামেরই। কিছু দিন আগে প্রয়াত হয়েছেন ৭৬ বছরের বৃদ্ধ জিওনা চানা। ৩৮ জন স্ত্রী, ৮৯টি ছেলেমেয়ে ও ৩৩টি নাতিনাতনি নিয়ে তাঁর ভরা সংসার সকলের বিস্ময়ের উদ্রেক করে। মিজোরামের প্রেক্ষিতে এই পরিবারটি যেন একেবারেই ব্যতিক্রম।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement