BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘গরু-মোষ সামলে রাখুন’, বন্দে ভারত এক্সপ্রেসে দুর্ঘটনা কমাতে পশুপালকদের নির্দেশ রেলের

Published by: Anwesha Adhikary |    Posted: November 4, 2022 4:47 pm|    Updated: November 4, 2022 6:06 pm

Cattle owners must have an eye on animals to prevent Vande Bharat Express accident, RPF issues notice | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যাত্রা শুরু হওয়ার পরে একাধিকবার গবাদি পশুর সঙ্গে ধাক্কা লেগে ক্ষতিগ্রস্ত হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস। প্রধানমন্ত্রীর স্বপ্নের এই ট্রেন বাঁচাতে এবার নয়া নির্দেশিকা জারি করতে চলেছে গুজরাটের রেল পুলিশ। বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) যাত্রাপথের আশেপাশে সমস্ত গ্রামের প্রধানের কাছে চিঠি দিয়ে নির্দেশ দেওয়া হয়েছে, গৃহপালিত পশুদের চোখে চোখে রাখতে হবে। এই নির্দেশ না মানলে পশুপালকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

পশ্চিম রেলওয়ের প্রধান মুখপাত্র সুমিত ঠাকুর বলেছেন, আপাতত গ্রামের সরপঞ্চদের কাছে চিঠি দেওয়া হচ্ছে। স্থানীয় বাসিন্দারা যেন রেললাইনের কাছে তাঁদের পশুদের ছেড়ে না রাখেন, এই অনুরোধ করা হয়েছে গ্রামের প্রধানদের কাছে। ট্রেনের ধাক্কায় যেন কোনও দুর্ঘটনা না ঘটে, সেই জন্যই এহেন নির্দেশিকা। কারোওর বিরুদ্ধে যদি এই কাজে গাফিলতি করার অভিযোগ ওঠে, তাহলে রেলওয়ে আইনের আওতায় তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। আরপিএফের মুম্বই শাখার তরফে এই নোটিস জারি করা হয়েছে।

[আরও পড়ুন: গুজরাট নির্বাচনে আম আদমি পার্টির মুখ প্রাক্তন সাংবাদিক ইসুদান, ঘোষণা কেজরিওয়ালের]

এই নোটিসে বলা হয়েছে, ” পশুদের সঙ্গে ধাক্কা লেগে রেল পরিষেবায় ব্যাঘাত হচ্ছে। তার ফলে দুর্ঘটনার সম্ভাবনাও অনেকটাই বেড়ে যাচ্ছে। রেললাইন থেকে ট্রেনের বগি ছিটকে যাওয়ার সম্ভাবনা তৈরি হচ্ছে, যার ফলে যাত্রীদের সুরক্ষা নিয়েও প্রশ্ন তৈরি হচ্ছে। তাই সাধারণ গ্রামবাসীকে সচেতন করে তুলতে হবে। ” গ্রামের সরপঞ্চদের নির্দেশ দেওয়া হয়েছে, গ্রামসভা বৈঠকের সময়ে সচেতনতামূলক প্রচার করতে হবে গ্রামবাসীদের জন্য। চলতি বছরে এক হাজারেরও বেশি সচেতনতামূলক উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সুমিত।

ইতিমধ্যেই দুর্ঘটনাপ্রবণ এলাকাগুলি চিহ্নিত করে ফেলেছে আরপিএফ। সেই সঙ্গে রেললাইনের লাগোয়া এলাকায় নোংরা ফেলতেও বারণ করা হয়েছে। কারণ এই নোংরার মধ্যে খাবার খুঁজতে যায় গবাদি পশুরা। তার ফলেই রেললাইনের আশেপাশে বিপজ্জনকভাবে ঘোরাফেরা করতে থাকে পশুগুলি। রেলওয়ে আইন অনুযায়ী, সাধারণ মানুষের সুরক্ষা ভঙ্গের অভিযোগ আনা যাবে পশুপালকদের বিরুদ্ধে। ফলে ছয় মাসের কারাদণ্ড বা এক হাজার টাকার জরিমানা হতে পারে। 

[আরও পড়ুন:দূষণে ‘গ্যাস চেম্বার’ দিল্লি, বন্ধ স্কুল, পাঞ্জাবের মুখ্যমন্ত্রীকে বিঁধে চিঠি দিল্লির উপরাজ্যপালের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে