BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

প্রকাশিত সিবিএসই-র দ্বাদশ শ্রেণির ফলাফল, টেক্কা দিল ছাত্রীরাই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 26, 2018 2:00 pm|    Updated: May 26, 2018 2:00 pm

CBSE Class 12 Results Announced

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রকাশিত হল সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল। শনিবার বোর্ডের তরফে অনলাইনে ফল প্রকাশ করা হয়েছে। এবছর পরীক্ষায় প্রথম হয়েছে উত্তরপ্রদেশের মেঘনা শ্রীবাস্তব। ৫০০-র মধ্যে ৪৯৯ নম্বর পেয়েছে সে। বোর্ডের তরফে জানানো হয়েছে, এবছর ছেলেদের থেকে ভাল রেজাল্ট করেছে মেয়েরা।

পরীক্ষায় দ্বিতীয় স্থানে রয়েছেন উত্তরপ্রদেশেরই অনুষ্কা চন্দ্র। মেঘনার থেকে মাত্র এক নম্বর পিছিয়ে পড়েছে অনুষ্কা। তার প্রাপ্ত নম্বর ৪৯৮। তৃতীয় স্থানে রয়েছে রাজস্থানের চাহত বোধরাজ। সে পেয়েছে ৪৯৭ নম্বর। এবছর সিবিএসই দ্বাদশ শ্রেণির প্রথম তিনটি স্থান দখল করে রেখেছে মেয়েরা।

[৫ মাসে ১১১টি শিশুর মৃত্যু, হাসপাতালের বিরুদ্ধে তদন্তের নির্দেশ গুজরাট সরকারের ]

বোর্ডের তরফে জানানো হয়েছে, এবছর ছেলেদের তুলনায় মেয়েরা ভাল ফল করেছে। মেয়েদের পাশের হার ৮৮.৩১ শতাংশ। ছেলেদের পাশের হার ৭৮.০৯ শতাংশ। এবছর মোট পাশের হার ৮৩.০১ শতাংশ। ফলাফলের বিচারে আঞ্চলিক দিক থেকে এগিয়ে রয়েছে তিরুবানন্তপুরম। এখানকার পাশের হার ৯৭.৩২ শতাংশ। দ্বিতীয় স্থানে রয়েছে চেন্নাই (৯৩.৮৭ শতাংশ)। তৃতীয় স্থান পেয়েছে দিল্লি (৮৯ শতাংশ)।

[ মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে নতুন বিভাগ আনছে স্বরাষ্ট্র মন্ত্রক ]

সিবিএসই-র ওয়েবসাইট cbseresults.nic.in ও cbse.nic.in-এ ফলাফল জানা যাচ্ছে। এছাড়া গুগল সার্চ করেও ফলাফল জানার বন্দোবস্ত রয়েছে। গুগলে ‘CBSE results’, ‘CBSE class 12 results’ বলে সার্চ করলেই ফলাফল জানার যাচ্ছে। এছাড়া ফলাফল জানার ওয়েবসাইটগুলি থেকেও ছাত্রছাত্রীরা তাদের রেজাল্ট জানতে পারবে।

এবছর সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে গোলমাল সৃষ্টি হয়েছিল। দশম শ্রেণির গণিত ও দ্বাদশ শ্রেণির অর্থনীতির প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ায় তুমুল গন্ডগোলের সৃষ্টি হয়। এই নিয়ে তখন বিক্ষোভ দেখায় ছাত্রছাত্রীরা। সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল গত ১৩ এপ্রিল। কিন্তু এই প্রশ্নপত্র ফাঁসের জেরে ফের পরীক্ষা নিতে হয়। ফলে পরীক্ষা শেষ হয় এপ্রিলের শেষে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে