৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আগামিকাল সিবিএসই-র দ্বাদশ শ্রেণির ফলপ্রকাশ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 25, 2018 8:55 pm|    Updated: May 25, 2018 8:55 pm

CBSE Class 12 results to be announced tomorrow

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল প্রকাশিত হবে আগামিকাল। শিক্ষা মন্ত্রকের সচিব অনিল স্বরূপ ট্যুইটারে এই খবর জানিয়েছেন। তবে দশম শ্রেণির পরীক্ষার ফল কবে বের হবে, তা এখনও কিছু জানানো হয়নি।

সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল গত ১৩ এপ্রিল। শরীরচর্চার পরীক্ষা-সহ সমস্ত পরীক্ষা সেদিন শেষ হওয়ার কথা ছিল। কিন্তু ভারত বনধ ও অন্যান্য কারণে ২৭ এপ্রিল পরীক্ষা শেষ হয়। এবছর সিবিএসই বোর্ডের ক্লাস টুয়েলভের ইকোনমিক্সের প্রশ্নপত্র ফাঁস হয়ে যায়। ফলে পরীক্ষা ফের নিতে হয় বোর্ডকে। এই সংক্রান্ত সিদ্ধান্ত নিতে দেরি করে বোর্ড। শেষ পর্যন্ত ২৫ এপ্রিল পরীক্ষার দিন স্থির হয়।

[ জয়েন্টের প্রথম দশে কলকাতার সাত রত্ন ]

এবছর প্রায় ১১.৮৬ লাখ পরীক্ষার্থী সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা দিয়েছিল। দেশে প্রায় চার হাজার ১৩৮টি সেন্টারে ও বিদেশের ৭১টি সেন্টারে হয়েছিল পরীক্ষা।

আগামিকাল সিবিএসই বোর্ডের ওয়েবসাইট cbseresults.nic.in ও cbse.nic.in-এ পরীক্ষার ফলাফল জানতে পারবে ছাত্রছাত্রীরা। এছাড়া গুগল সার্চ করেও ফলাফল জানার বন্দোবস্ত থাকছে। কারণ, এবছর সার্চ ইঞ্জিন গুগল সিবিএসই-র সঙ্গে পার্টনারশিপ করেছে। যাতে পরীক্ষার ফলাফল সহ ছাত্রছাত্রীরা অন্য বিষয়ও জানতে পারে, তাই এই ব্যবস্থা। গুগলে ‘CBSE results’, ‘CBSE class 10 results’, ‘CBSE class 12 results’ বলে সার্চ করলেই ফলাফল জানার যাবে। এছাড়া ফলাফল জানার ওয়েবসাইটগুলি থেকেও ছাত্রছাত্রীরা তাদের রেজাল্ট জানতে পারবে।

[ প্রকাশিত জয়েন্ট এন্ট্রান্সের ফল, প্রথম সাউথ পয়েন্টের অভিনন্দন বসু ]

এবছর সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে গোলমাল সৃষ্টি হয়েছিল। এবছর ফাঁস হয়ে যায় দশম শ্রেণির গণিত ও দ্বাদশ শ্রেণির অর্থনীতির প্রশ্নপত্র। এই নিয়ে তখন বিক্ষোভ দেখায় ছাত্রছাত্রীরা। তারপর বোর্ড সিদ্ধান্ত নেয় ফাঁস হয়ে যাওয়া বিষয়ের পরীক্ষা ফের নেওয়া হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে