১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

একই সিলেবাসে দু’ধরনের গণিত! অভিনব নিয়ম চালু হচ্ছে সিবিএসই-তে

Published by: Tanumoy Ghosal |    Posted: January 11, 2019 4:12 pm|    Updated: January 11, 2019 4:20 pm

CBSE introduces two level of mathematics for Class X

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একই সিলেবাস, কিন্তু অঙ্ক দু’ধরনের! পড়ুয়াদের ভীতি কাটাতে দশম শ্রেণিতে এক অভিনব নিয়ম চালু করার সিদ্ধান্ত নিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই। জানানো হয়েছে, ২০২০ সিবিএসই বোর্ডের দশম শ্রেণির পরীক্ষায় এই নয়া নিয়ম চালু হবে।

[অফিস থেকে বেরিয়ে আর ধরতে হবে না ‘বস’-এর ফোন!]

ইংরেজি মাধ্যমই হোক কিংবা বাংলা মাধ্যম, অঙ্কে কম-বেশি ভীতি থাকে পড়ুয়াদের। আবার অংক কষতে ভালবাসে, এমন পড়ুয়ার সংখ্যাও কম নয়। অনেকে এই বিষয়টি নিয়ে স্নাতক, এমনকী স্নাতকোত্তর পর্যন্ত পড়াশোনা করে। কেউ কেউ গবেষণাও করে। কিন্তু পড়ুয়াদের মর্জি মেনে তো আর সিলেবাস তৈরি হয় না! যে ক্লাসে যেমন সিলেবাস, তেমনই অঙ্ক কষতে হয়। সিবিএসইতেও দশম শ্রেণির অঙ্কের সিলেবাসও একই থাকবে। স্রেফ পড়ুয়াদের ভীতি কাটাতে নিয়ম পালটে যাচ্ছে।

কী রকম? দশম শ্রেণির সিলেবাসের অঙ্ককে দুটি শ্রেণিতে ভাগ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিবিএসই। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দশম শ্রেণিতে দুই ধরনের গণিত থাকবে। বেসিক ম্যাথ অর্থাৎ অপেক্ষাকৃত সহজ অঙ্ক ও স্ট্যান্ডার্ড ম্যাথ বা কঠিন অঙ্ক। দশম শ্রেণির পড়ুয়ারা নিজেদের পছন্দ মতো যেকোনও এক ধরনের অঙ্ক বেছে নিতে পারবে। সোজা বাংলায়, যাদের অঙ্কে ভীতি আছে বা বিষয়টি পছন্দ নয়, তাদের জন্য বেসিক ম্যাথ আর যারা গণিত নিয়ে কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যন্ত পড়াশোনা করতে চায়, তাদের জন্য স্ট্যান্ডার্ড ম্যাথ। ২০২০ সালে সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষায় এই নয়া নিয়ম চালু হবে বলে জানানো হয়েছে। বোর্ডের এই অভিনব সিদ্ধান্তে খুশি পড়ুয়া ও অভিভাবকরা।

[ লোকালয়ে চলে আসার ‘অপরাধ’, লেজ ধরে গোটা গ্রাম ঘোরানো হল চিতাবাঘকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে