Advertisement
Advertisement
CBSE

বই দেখেই দেওয়া যাবে পরীক্ষা! নবম-দশম শ্রেণির জন্য নয়া ভাবনা CBSE-র

আগেই পাঠ্যসূচি ও পরীক্ষার প্রশ্নের ধাঁচে বদল এনেছে সিবিএসই বোর্ড।

CBSE now suggests open-book examinations for students of classes 9 to 12। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:February 22, 2024 8:46 pm
  • Updated:February 23, 2024 7:50 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ওপেন বুক’ পরীক্ষা। অর্থাৎ বই খুলে দেওয়া যাবে পরীক্ষা। এমনই চিন্তাভাবনা করছে সিবিএসই বোর্ড। জাতীয় শিক্ষা নীতি ২০২০ অনুযায়ী, আগেই পাঠ‌্যসূচি ও পরীক্ষার প্রশ্নের ধাঁচে বদল এনেছে সিবিএসই (CBSE) বোর্ড। এবার বিদেশের ‘ওপেন বুক’ পরীক্ষা পদ্ধতির ধাঁচে পরীক্ষা নেওয়ারও প্রস্তাব দিল সিবিএসই। তবে বোর্ড পরীক্ষায় ওপেন বুক পদ্ধতি চালুর কোনও পরিকল্পনা নেই বলেই জানা যাচ্ছে।

ঠিক কী পরিকল্পনা? জানা যাচ্ছে, নবম ও দশম শ্রেণিতে পরীক্ষার সময় বই খুলেই দেওয়া যাবে পরীক্ষা- পরিকল্পনা এমনই। নবম ও দশম শ্রেণির ক্ষেত্রে ইংরেজি, অঙ্ক, বিজ্ঞান ও একাদশ-দ্বাদশ শ্রেণিতে ইংরেজি, বায়োলজি এবং অঙ্কের ওপেন বুক পরীক্ষার প্রস্তাব দেওয়া হয়েছে। এবিষয়ে কেবল অভিভাবক ও শিক্ষকরাই নয়, মতামত চাওয়া হয়েছে পড়ুয়াদের থেকেও। তবে এই প্রথম নয়। এর আগে ২০১৪-’১৫ থেকে ২০১৬-’১৭ শিক্ষাবর্ষেও এই ধরনের পরীক্ষার বিষয়ে মতামত গ্রহণ করেছিল সিবিএসই। কিন্তু তখন অভিভাবক ও পড়ুয়ারা এই বিষয়ে নেতিবাচক মত দেওয়ায় আর এগনো যায়নি। কিন্তু এবার প্রস্তাব গৃহীত হলে এবছরই নভেম্বর থেকে ওপেন বুক টেস্ট চালু করতে চায় বোর্ড।

Advertisement

[আরও পড়ুন: তিন বছরেই বিশ্বে তৃতীয় হবে ভারতের অর্থনীতি, মোদির স্বপ্নপূরণের পূর্বাভাস আন্তর্জাতিক সংস্থার]

প্রসঙ্গত, এর আগে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছিলেন, এবার থেকে বছরে দুবার বোর্ড পরীক্ষা নেওয়ার ব‌্যবস্থাও করা হবে। দশম এবং দ্বাদশ শ্রেণি দুটোতেই দুই দফায় বোর্ড পরীক্ষা হতে পারে। পড়ুয়াদের উপর থেকে চাপ কমাতেই এমন সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবা হচ্ছে বলে জানান তিনি।

Advertisement

[আরও পড়ুন: ‘এমন সত্যি যা শিহরিত করে’, সন্দেশখালির নির্যাতিতাদের নিয়ে তথ্যচিত্র প্রকাশ বিজেপির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ