BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  মঙ্গলবার ১১ আগস্ট ২০২০ 

Advertisement

নবম থেকে দ্বাদশ শ্রেণির সিলেবাস ৩০ শতাংশ কমাল CBSE, স্বস্তি পড়ুয়াদের

Published by: Sucheta Chakrabarty |    Posted: July 7, 2020 7:02 pm|    Updated: July 7, 2020 7:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণের জেরে প্রায় ৩ মাস ধরে বন্ধ স্কুল। শিকেয় উঠেছে সহপাঠীর সঙ্গে বসে লেখাপড়া। তবে বাড়ি বসে পড়ুয়াদের পড়াশোনার চাপ কমাতে নয়া সিদ্ধান্ত নিলেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। কেন্দ্রের নির্দেশে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের সিলেবাস ৩০ শতাংশ কমাল CBSE।

টানা তিন মাস ধরে বাড়িবন্দি স্কুল পড়ুয়ারা। আনলকে দেশকে স্বাভাবিক ছন্দে ফেরানোর চেষ্টা করা হলেও অনুমতি মেলেনি স্কুল খোলার। তাই স্কুল যাওয়ার ভয়ে যারা রোজ সকালে নতুন অজুহাত তৈরি করত, আজ তারাই চাইছে স্কুলে যেতে। ফিরে পেতে চাইছে জীবনের পুরনো ছন্দকে। স্কুলের মাঠ, ক্লাসরুম সব ছেড়ে আর তাদের মন টিকছে না বাড়িতে। তবে বাড়ি বসে পড়ুয়াদের পড়াশোনার চাপ কমাতে নয়া পদক্ষেপ নিলেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। এদিন তিনি টুইট করে জানান, “CBSE বোর্ডের নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের সিলেবাস ৩০ শতাংশ কমানো হল।” আগেই CBSE বোর্ডের সিলেবাস কমানোর সম্ভাবনার কথা জানিয়েছেন খোদ মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। তবে কতটা সিলেবাস কমানো হবে। তাতে পড়ুয়াদের কোনও ক্ষতি হবে কিনা এই সকল বিষয়ের কথা মাথায় রেখেই শিক্ষাবিদ, শিক্ষক ও অভিভাবকদের কাছে মতামত জানতে চেয়েছিলেন তিনি। প্রায় ১৫০০ মতামতের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রী রমেশ পোখরিয়াল। তাই বোর্ডের চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণার পর সকলকে ধন্যবাদও জ্ঞাপন করেন তিনি।

[আরও পড়ুন: অমানবিক! ফুটপাতে করোনা রোগীর দেহ ফেলে পালাল দুই স্বাস্থকর্মী, ভাইরাল ভোপালের ভিডিও]

করোনা সংক্রমণের ফলে অন্য বছরগুলির থেকে আলাদা এই বছর। তাই বা বসেই এই বছর পরীক্ষার প্রস্তুতি নিতে হবে পড়ুয়াদের। তবে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে করোনার প্রভাবে পড়ুয়াদের উপর চাপ কমাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে সেপ্টেম্বরের মধ্যেই যাতে CBSE বোর্ডের পরীক্ষা শেষ হয় সেই বিষয়ে ইতিমধ্যেই নির্দেশ দেয় কেন্দ্র।

[আরও পড়ুন: হোম আইসোলেশনে কী খাবেন, খাদ্যতালিকা থেকে বাদ দেবেন কোনটি? জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement