৩০ জ্যৈষ্ঠ  ১৪২৮  সোমবার ১৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

দ্বিতীয় ডোজেই জোর দেওয়ার নির্দেশ কেন্দ্রের, বিশ বাঁও জলে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ!

Published by: Arupkanti Bera |    Posted: May 11, 2021 6:57 pm|    Updated: May 11, 2021 6:57 pm

Center says states to ensure all beneficiaries who have taken the first dose are prioritized for the second doses । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার টিকা (Corona Vaccine) দেওয়ার ক্ষেত্রে দ্বিতীয় ডোজকে প্রাধান্য দিতে বলল কেন্দ্রীয় সরকার। যাঁদের দ্বিতীয় ডোজ প্রয়োজন তাঁদের জন্য আগে টিকা নিশ্চিত করতে হবে। আজ মঙ্গলবার রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে এই নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলির প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ এবং সংশ্লিষ্ট আরও কয়েক জন আধিকারিক। তার পরই এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

কেন্দ্রের তরফে পরামর্শ, রাজ্যের হাতে (কেন্দ্রীয় সরকারের কাছ থেকে) বিনামূল্যে যে টিকা আসছে তার ৭০ শতাংশ দেওয়া হোক যাঁদের দ্বিতীয় ডোজ প্রয়োজন। এবং বাকি ৩০ শতাংশ দেওয়া হোক প্রথম ডোজ হিসাবে। তবে রাজ্য চাইলে এখন শুধুই দ্বিতীয় ডোজ দিতে পারে বলেও জানিয়েছে কেন্দ্র। একই সঙ্গে রাজ্যগুলিকে বলা হয়েছে, টিকা যাতে কোনও ভাবেই নষ্ট না হয় সে দিকে খেয়াল রাখতে হবে। এর আগে বেশ কয়েকটি রাজ্যে টিকার একটা বড় অংশ নষ্টের ঘটনা সামনে এসেছে। যদিও টিকা নষ্টের সেই তালিকায় একদম শেষের দিকে ছিল পশ্চিমবঙ্গ।

কোউইন পোর্টাল নিয়েও বেশ কিছু পরামর্শ দেওয়া হয়েছে রাজ্যগুলিকে। সেখানে চাহিদা সম্পর্কে জরুরি তথ্য পেয়ে যাবে রাজ্যগুলি। সেই সঙ্গে কেন্দ্রের তরফে জানানো হয়, কো উইনের দ্বিতীয় ডোজ যাঁদের প্রয়োজন, তাঁদের নাম নথিভুক্ত করার ব্যবস্থাও হবে।

[আরও পড়ুন: অ্যাস্ট্রাজেনেকার এক ডোজ টিকা করোনায় মৃত্যুর ঝুঁকি কমাতে পারে ৮০%, দাবি গবেষণায়]

প্রসঙ্গত ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের টিকার জন্য নাম নথিভুক্ত করার জন্য কোউইন পোর্টাল খোলা হয়। এবং ঠিক ছিল ১ মে থেকে গোটা দেশে এই বয়সসীমার নাগরিকদের টিকা দেওয়া হবে। কিন্তু বাস্তব ক্ষেত্রে দেখা গিয়েছে দ্বিতীয় ডোজ যাঁদের প্রয়োজন, তাঁরাই টিকা পাচ্ছেন না ঠিক মতো। ফলে দু-একটি রাজ্য ছাড়া বেশির ভাগ রাজ্যই এই কর্মসূচি শুরু করতে পারেনি। তাই কবে এই বয়সিদের জন্য পুরো দমে টিকাকরণ শুরু হবে, তা নিয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে।

[আরও পড়ুন: করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে জরুরি জোড়া মাস্ক, কীভাবে পরবেন? জানাল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement