Advertisement
Advertisement
CPM

অস্বস্তির কথা স্বীকার করেও INDIA জোটে অনড়, বঙ্গ সিপিএমের আপত্তি ওড়াল কেন্দ্রীয় কমিটি

রাজ্যে INDIA জোটের কর্মসূচিতে তৃণমূলের সঙ্গে একমঞ্চে নয়, স্পষ্ট করলেন ইয়েচুরি।

Central committee of CPM refused WB's demand, stays firm to be part o INDIA Alliance | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:August 6, 2023 8:45 pm
  • Updated:August 6, 2023 8:48 pm

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: বঙ্গ সিপিএমের অস্বস্তির কথা স্বীকার করেও INDIA জোট নিয়ে আপত্তি ফুৎকারে উড়িয়ে দিল সিপিএমের (CPM) শীর্ষ নেতৃত্ব। জানিয়ে দেওয়া হল, সর্বভারতীয় ক্ষেত্রে বিজেপিকে পরাস্ত করতে হলে জোটে শামিল হওয়া ছাড়া বিকল্প কোনও রাস্তা নেই। স্পষ্ট করেই সে কথা বুঝিয়ে দেওয়া হয়েছে বাংলার কমরেডদের।

রবিবার শেষ হয়েছে সিপিএমের তিনদিনের কেন্দ্রীয় কমিটির (CPM Central Committee) বৈঠক। প্রথমদিন থেকেই বাংলার কেন্দ্রীয় কমিটির সদস্যরা বারবার INDIA জোটে (INDIA Alliance) পার্টির থাকা নিয়ে অবস্থান বদলের দাবি করেন। জবাবি ভাষণে পার্টির সাধারণ সম্পাদক সীতারম ইয়েচুরি জানান, বিজেপি বিরোধী যে মঞ্চ তৈরি হয়েছে, বাংলায় (West Bengal) তা নিয়ে ভুল ব্যাখ্যা করা হচ্ছে। প্রচারও চলছে। এই প্রচারের বিরুদ্ধে পালটা প্রচার সংগঠিত করার পরামর্শ দেন তিনি। সূত্রের খবর এমনই। INDIA জোট প্রসঙ্গে বলতে গিয়ে ইয়েচুরি জানান, এই মঞ্চ এড়িয়ে গেলে বিজেপি বিরোধিতা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হবে। বামেদের গ্রহণযোগ্যতা নিয়েও প্রশ্ন উঠবে।

Advertisement

[আরও পড়ুন: বাংলার তাঁতে বাংলার মেয়ে, মসলিনের উপর মমতাকে ফুটিয়ে তুললেন তাঁতশিল্পী]

গত বছর কান্নুর পার্টি কংগ্রেসে জাতীয় স্তরে বিজেপি বিরোধী জোটে শামিল হওয়ার পক্ষে সিদ্ধান্ত গৃহীত হয়েছিল। রাজ্যস্তরে পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার অধিকার রাজ্য নেতৃত্বের উপর ছেড়ে দেওয়া হয়। কিন্তু জাতীয় স্তরের প্রভাব যে রাজ্যস্তরে পড়তে পারে, একবছর আগের পার্টি কংগ্রেসে অনুমান করতে পারেননি কমরেডরা। এখন বিজেপি বিরোধী জোট গঠন হতেই বিপাকে বাংলা ও কেরলের নেতৃত্ব। ফলে ইন্ডিয়া জোটে পার্টির ভূমিকা কী হওয়া উচিত, তা ঠিক করতেই গত তিনদিন ধরে বৈঠক করে সিপিএম কেন্দ্রীয় কমিটি। বৈঠকের শেষ পর্বে জবাবি ভাষণে সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechuri) সাফ জানিয়ে দেন, কান্নুর পার্টি কংগ্রেসে গৃহীত রাজনৈতিক রণকৌশলের লাইন বদল করতে গেলে প্লেনাম করতে হবে। তা এখন সম্ভব নয়। আর বিজেপি বিরোধিতার রাস্তা থেকেও সরে আসলে পার্টি ক্ষতিগ্রস্ত হবে। তাই INDIA জোটের মঞ্চে থাকতেই হবে।

Advertisement

[আরও পড়ুন: ডাক পেয়েও রেলের অনুষ্ঠানে গরহাজির শত্রুঘ্ন সিনহা, ‘সৌজন্যবোধ নেই’, কটাক্ষ অগ্নিমিত্রার]

তবে INDIA জোটের কোনও বৈঠক বা রাজনৈতিক কর্মসূচি বাংলায় হলে তৃণমূলের (TMC) সঙ্গে পার্টি নেতৃত্ব এক মঞ্চে বসবে না। জাতীয় স্তরেও কোনও রাজনৈতিক কর্মসূচিতেও পার্টি থাকবে না বলে ইয়েচুরি জানিয়েছেন, একে গোপালন ভবন সূত্রে খবর এমনই। তার জন্য পার্টি ও শাখা সংগঠন পৃথকভাবে বিজেপি বিরোধী আন্দোলন সংগঠিত করবে। রাজ্যস্তরে সেই আন্দোলন কর্মসূচিতে জোট শরিকদের আমন্ত্রণ জানানো হলেও তৃণমূলকে ডাকার কোনও প্রশ্নই উঠবে না। জানিয়েছেন ইয়েচুরি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ