BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার বাজারে আসছে নয়া ১০০ টাকার কয়েন, জানেন দেখতে কেমন?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 13, 2017 4:17 am|    Updated: September 13, 2017 4:17 am

Centre all set to introduce Rs 100 coins soon

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৫০ এবং ২০০ টাকার নোটের পর এবার বাজারে আসতে চলেছে নতুন ১০০ টাকার কয়েন। এর আগেও একবার এই নতুন কয়েন নিয়ে জল্পনা ছড়িয়েছিল। তবে এবার আর কোনওরকম জল্পনা নয়, কেন্দ্রীয় অর্থমন্ত্রকের পক্ষ থেকে সোমবার এই প্রসঙ্গে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। এআইডিএমকে-র প্রতিষ্ঠাতা প্রয়াত ডঃ এমজি রামাচন্দ্রণ ও কর্নাটকের বিখ্যাত গায়িকা ডঃ এমএস সুব্বালক্ষ্মীর জন্মবার্ষিকীতে এই নতুন কয়েন বাজারে ছাড়া হবে। ইতিমধ্যে নতুন এই কয়েন তৈরির নির্দেশও দেওয়া হয়েছে। শুধু নতুন ১০০ টাকার কয়েন নয়, বাজারে আসবে নতুন ৫ এবং ১০ টাকার কয়েন।

[কুমোরটুলিতে এবার টাকা না দিলে মুখ দেখাবে না দুর্গাও]

কিন্তু কেমন দেখতে হবে নতুন এই ১০০ টাকার কয়েন? ইতিমধ্যে সাধারণ মানুষের মধ্যে শুরু হয়ে গিয়েছে আলোচনা। জানা গিয়েছে, ৩৫ গ্রাম ওজনের ১০০ টাকার কয়েনের পিছনে থাকবে ডঃ এমজি রামচন্দ্রণের ছবি। ছবির উপরে দেবনাগরী ভাষায় লেখা থাকবে ‘ডঃ এমজি রামচন্দ্রণের জন্মবার্ষিকী’।নিচে একই কথা ইংরেজি হরফে লেখা থাকবে। আর সামনের অংশে থাকবে অশোকস্তম্ভের ছবি। তার নিচে লেখা থাকবে ‘সত্যমেব জয়তে’। কয়েনের বাঁদিকে দেবনাগরী ভাষায় এবং ডানদিকে ইংরেজিতে লেখা থাকবে ‘ভারত’ কথাটি। এছাড়াও টাকার চিহ্ন-সহ ১০০ লেখা থাকবে। এরকমই আরও একটি ১০০ টাকার কয়েন বাজারে ছাড়া হবে, যার পিছনে থাকবে ডঃ এমএস সুব্বালক্ষ্মীর ছবি। এছাড়া জানা গিয়েছে, ৪৪ মিলিমিটার ব্যাসবিশিষ্ট কয়েনটি তৈরি হয়েছে রূপো (৫০ শতাংশ), তামা (৪০ শতাংশ), নিকেল (৫ শতাংশ) এবং জিঙ্ক (৫ শতাংশ) দিয়ে।

[রাম রহিমের লালসা মেটাতে শরীর খুঁজে দিত পোষা ‘বিষকন্যা’রা]

এদিকে, শুধু ১০০ টাকার কয়েন নয়, বাজারে আসবে নয়া ৫ এবং ১০ টাকার কয়েনও। এগুলিতেও ডঃ এমজি রামাচন্দ্রণ ও গায়িকা ডঃ এমএস সুব্বালক্ষ্মীর ছবি থাকবে বলে জানা গিয়েছে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে খুচরোর সমস্যা মেটাতে নতুন ৫০ এবং ২০০ টাকার নোট আনা হয়েছে। বাজারে এলেও এখনও এটিএমে মেলেনি তা। এখন দেখার নতুন এই কয়েন বাজারে কবে আসে? পাশাপাশি ১ টাকার কয়েন নিয়ে ঝামেলার মধ্যে এই নয়া কয়েন নিয়ে কোনও গুজব ছড়ায় কিনা?

[পোখরানে ক্ষতিগ্রস্ত সদ্য কেনা ‘হাউৎজার’ কামান, উঠছে প্রশ্ন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে