BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মাদ্রাসাগুলিতেও মিড ডে মিল চালুর সিদ্ধান্ত কেন্দ্রের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 17, 2017 3:36 pm|    Updated: January 17, 2017 3:36 pm

Centre has decided to introduce mid-day meal in madrasas

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাদ্রাসাগুলিতেও এবার মিড ডে মিল চালু করার সিদ্ধান্ত নিল কেন্দ্র। যে সমস্ত মাদ্রাসায় মেনস্ট্রিম পড়াশোনা হয়, সেখানেই এই প্রকল্প চালু করার পরিকল্পনা নেওয়া হয়েছে। মঙ্গলবার এ কথা জানালেন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি।

গতবছরের শেষেই এই প্রস্তাব গৃহীত হয়েছিল। মাদ্রাসাগুলির মধ্যে যেগুলিতে বিজ্ঞান, অঙ্ক, সাহিত্য পড়ানো হয় সেগুলিকে মেনস্ট্রিম শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গণ্য করার কথা ছিল। তাই অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতোই সেখানেও মিড ডে মিল চালুর ভাবনা ছিল কেন্দ্রের। এ সিদ্ধান্তের কথা জানিয়ে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে তিনি এ ব্যাপারে আলোচনা করেছেন। তাঁদের থেকে পরামর্শও চেয়েছেন। এছাড়া এই মাদ্রাসাগুলিতে অন্যান্য সুযোগ সুবিধা দেওয়ারও ভাবনা আছে কেন্দ্রের।

(১% ভারতীয়র হাতেই বন্দি দেশের ৫৮% সম্পদ, জানাল সমীক্ষা)

সংখ্যালঘু কমিশনের সম্মেলন শেষেই এ কথা ঘোষণা করেন মন্ত্রী। তিনি জানান, মাদ্রাসা মানেই তা ভারতের বাইরে এমনটা ভাবার কোনও কারণ নেই। বহু মাদ্রাসাতেই ভাল পঠনপাঠন হচ্ছে। সেই সব মাদ্রাসার পাশে দাঁড়ানো উচিত। আর তাই ওই ধরনের মাদ্রাসাগুলিতেই মিড ডে মিল চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(১০ ঘণ্টায় দিল্লি দখলের হুমকি লাল ফৌজের, পাল্টা জবাব ভারতের)

তবে উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে নির্বাচনের মুখেই এই ঘোষণায় অনেকেই রাজনৈতিক রং দেখছেন। সংখ্যালঘু ভোটব্যাঙ্ক টার্গেট করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে অভিমত বিভিন্ন মহলে।

নোংরা জায়গায় গান্ধীর ছবি নয়, নির্দেশিকা কেন্দ্রের

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে