BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ব্যাঙ্কে আধার সংযুক্তিকরণের মেয়াদ ফের বাড়াল কেন্দ্র, বাড়ল বিতর্ক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 13, 2017 10:25 am|    Updated: September 19, 2019 4:20 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণের মেয়াদ ফের বাড়িয়ে বিতর্কে জড়াল কেন্দ্র। কারণ, এবার ফের একদফা মেয়াদ বাড়ালেও কোনও তারিখের কথা উল্লেখ করা হয়নি কেন্দ্রের বিজ্ঞপ্তিতে। প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট-এর আওতায় জারি করা হয়েছে এই নয়া বিজ্ঞপ্তি।

aadhaar

গত সপ্তাহে সুপ্রিম কোর্টকে কেন্দ্র জানায়, যে তারা আধার সংযুক্তিকরণের মেয়াদ আগামী ৩১ ডিসেম্বর, ২০১৭-র বদলে বাড়িয়ে ৩১ মার্চ, ২০১৮ করতে রাজি। ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মিউচুয়াল ফান্ড ও জীবন বীমার সুবিধা পেতে আধার নম্বরের সংযুক্তিকরণ বাধ্যতামূলক করে কেন্দ্র। আধার, প্যান ও অন্যান্য নথি বাধ্যতামূলক করা হয় ৫০ হাজার টাকা উপরে যে কোনও আর্থিক লেনদেনের জন্য। তবে শীর্ষ আদালতে বেশ কয়েকজন আবেদনকারী অভিযোগ করেন, আধার কর্তৃপক্ষের কাছে মোবাইল নম্বর বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর জমা দিলে ব্যক্তিগত তথ্য গোপন রাখার অধিকার বিঘ্নিত হতে পারে।

[প্যান কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণে কী নির্দেশ সুপ্রিম কোর্টের?]

পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ মূল আধার মামলার শুনানি চালাচ্ছেন। তবে কেন্দ্র আগেই জানিয়েছে, জনকল্যাণমূলক পরিষেবার সুবিধা পেতে আধার সংযুক্তিকরণের মেয়াদ বাড়ানো হয়েছে মার্চ পর্যন্ত। আধার নেই বলে দেশের একাধিক প্রান্ত থেকে মৃত্যুর খবর এসেছে। তারপরই বিতর্ক দানা বাঁধায় পিছু হটে কেন্দ্র।

[জনকল্যাণমূলক প্রকল্পে বাধ্যতামূলক নয় আধার, নির্দেশ সুপ্রিম কোর্টের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement