BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ডিজিটাল লেনদেনে আধার নম্বরই আপনার নতুন পাসওয়ার্ড

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 23, 2017 8:51 am|    Updated: January 23, 2017 8:51 am

Centre pushes for Aadhaar Pay

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোনও ডেবিট বা ক্রেডিট কার্ড নয়, আধার কার্ড ও আঙুলের ছাপ ব্যবহার করেই দেশজুড়ে টাকাপয়সা লেনদেন হবে। আধার নির্ভর লেনদেনের এই নয়া পদ্ধতির উপর এখন আরও জোর দিতে চাইছে কেন্দ্রীয় সরকার। ‘আধার পে’-র মারফত লেনদেনের সবচেয়ে বড় সুবিধা হল, এক্ষেত্রে কোনও পিন বা পাসওয়ার্ডের দরকার পড়বে না। আধার নম্বর ও বুড়ো আঙুলের ছাপ ব্যবহার করলেই টাকা তোলা বা পাঠানো যাবে। নোট বাতিলের পর নগদহীন লেনদেনের ক্ষেত্রে এই নয়া ব্যবস্থা এক বৈপ্লবিক পরিবর্তন এনে দেবে বলেই মনে করছে নরেন্দ্র মোদি সরকার।

(কেন্দ্রের নয়া নিয়মে কমছে প্যান কার্ড ছাড়া নগদে লেনদেন)

আধার মারফত পেমেন্ট ব্যবস্থা বা ‘এইপিএস’-র একটি ভার্সন ইতিমধ্যেই বহু ব্যবসায়ীরা ব্যবহার করছেন। কেনাকাটা করার পর কোনও ক্রেতা তাঁর আধার নম্বর, ব্যাঙ্কের নাম ও আঙুলের ছাপ দিলেই তাঁর অ্যাকাউন্ট থেকে টাকা সরাসরি চলে যাবে ব্যবসায়ীর অ্যাকাউন্টে। এই নয়া ব্যবস্থায় জালিয়াতির সুযোগ সবচেয়ে কম বলে দাবি ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া’ বা ইউআইডিএআই। ইউআইডিএআই-র সিইও এ বি পান্ডে জানিয়েছেন, বর্তমানে যে কোনও অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ‘আধার পে’ অ্যাপ ব্যবহার করা যায়। সস্তার ফোনেও এই অ্যাপ ব্যবহার করা যাবে, সঙ্গে শুধু বায়োমেট্রিক ডিভাইস জুড়ে দিতে হবে।

(এটিএম থেকে টাকা তোলায় নয়া বিধিনিষেধ কেন্দ্রের!)

পান্ডে দাবি করেছেন, ডিজিটাল লেনেদেনকে পিন বা পাসওয়ার্ড-মুক্ত করতেই কেন্দ্রের এই নয়া উদ্যোগ। গ্রামাঞ্চলে নিরক্ষর মানুষরাও যাতে সম্পূর্ণ নিরাপদে ডিজিটাল লেনদেনের সুবিধা নিতে পারেন, তাই এই ব্যবস্থাকে জনপ্রিয় করতে চায় সরকার। তার জন্য প্রতিটি ব্যাঙ্কের শাখাকে অন্তত ৩০-৪০ জন করে ব্যবসায়ীকে এই নয়া ব্যবস্থার সঙ্গে জুড়তে আবেদন করেছে কেন্দ্র। বর্তমানে অন্ধ্র ব্যাঙ্ক, আইডিএফসি ব্যাঙ্ক, ইন্দাসইন্ড ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও সিন্ডিকেট ব্যাঙ্কে ‘আধার পে’ ব্যবস্থা চালু রয়েছে। এটি মূলত পাইলট প্রোজেক্ট হিসাবে চালু রয়েছে। নয়া ব্যবস্থায় কোনও খামতি রয়ে গিয়েছে কি না, সেটাই এখন দেখে নিতে চায় কেন্দ্রীয় সরকার।

(২৭ কোটি জন ধন অ্যাকাউন্টে ২ লক্ষ টাকা মোদির)

আধার মারফত পেমেন্ট ব্যবস্থার নিরাপত্তার বিষয়ে পান্ডে বলছেন, অন্যান্য যে কোনও ডিজিটাল মাধ্যমের চেয়ে এই ব্যবস্থা বহুগুণ বেশি নিরাপদ। কারণ, পাসওয়ার্ড বা পিন অন্য কেউ জানতে পারে, আঙুলের ছাপ নকল করতে পারবে না। এর পাশাপাশি, যে ব্যবসায়ীরা এই ব্যবস্থা গ্রহণ করছেন, তাঁদের নাম, নথি ব্যাঙ্কের ঘরে জমা থাকছে। তাই ক্রেতাকে কোনওভাবে ঠকালে ব্যাঙ্ক তখনই জানতে পেরে যাবে। ইতিমধ্যেই অন্ধ্রপ্রদেশ, গুজরাট সরকার প্রায় ৩০০০ ফেয়ার প্রাইস শপে আধার মারফত পেমেন্ট ব্যবস্থা চালু করে সাফল্যের মুখ দেখেছে। আরও কিছুদিন এই নয়া পেমেন্ট ব্যবস্থা খতিয়ে দেখে দেশজুড়ে তা চালু করে দিতে চায় কেন্দ্র।

(চিনা হুমকির পাল্টা চাল মোদির, বেজিংকে ঘিরে চক্রব্যূহ ভারতের)

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে