BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দু’বছরে দেশে ৪,৪৮৬ জন জেলবন্দির মৃত্যু! শীর্ষে উত্তরপ্রদেশ, জানাল কেন্দ্র

Published by: Kishore Ghosh |    Posted: July 27, 2022 12:18 pm|    Updated: July 27, 2022 12:26 pm

Centre Says, 4,484 custodial deaths in past two years | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার লোকসভায় দেশে জেলবন্দিদের মৃত্যু (Custodial Deaths) নিয়ে তথ্য দিল কেন্দ্র। জানানো হয়েছে, গত দু’ বছরে ভারতে ৪, ৪৮৬ জন জেলবন্দির মৃত্যু হয়েছে। রাজ্য ভিত্তিক পরিসংখ্যানে দেখা গিয়েছে সবচেয়ে বেশি জেলবন্দির মৃত্যু হয়েছে যোগীরাজ্য উত্তরপ্রদেশে (Uttar Pradesh)। এরপরেই রয়েছে পশ্চিমবঙ্গ। দক্ষিণের রাজ্যগুলিতে মৃত্যুর সংখ্যা আগের তুলনায় বাড়ছে। অন্যদিকে উত্তর-পূর্বের রাজ্যগুলিতে জেলবন্দির মৃত্যুর সংখ্যা তুলনায় অনেকটাই কম।

মঙ্গলবার জেলবন্দিদের মৃত্যু নিয়ে প্রশ্ন তোলেন ভারতীয় মুসলিম লিগের সাংসদ আবদুসসামাদ সামাদানি। উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই (Nityanand Rai) জেলবন্দিদের মৃত্যু নিয়ে লিখিত প্রতিক্রিয়া দেন। কেন্দ্রীয় মন্ত্রী জানান, গত দু’ বছরে গোটা দেশে ৪, ৪৮৬ জন জেলবন্দির মৃত্যু হয়েছে। এর মধ্যে উত্তরপ্রদেশে ২০২০ সালে ৪৫১ জন এবং ২০২১ সালে ৫০১ জন বন্দি মারা গিয়েছেন। এরপরেই রয়েছে পশ্চিমবঙ্গ। গত দু’বছরে বাংলায় জেলবন্দির মৃত্যুর সংখ্যা ৪৪২। ২০২০ সালে ১৮৫ এবং ২০২১ সালে ২৫৭ জনের বন্দির মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে।

[আরও পড়ুন: কর্ণাটকে বিজেপি নেতাকে কুপিয়ে খুন, দোষীদের গ্রেপ্তারির দাবিতে বিক্ষোভ রাজ্যজুড়ে]

এরপরেই রয়েছে বিহার। নীতীশ কুমারের রাজ্যে ২০২০ সালে ১৫৯ জন এবং ২০২১ সালে ২৩৭ জন জেলবন্দির মৃত্যু হয়েছে। দক্ষিণ ভারতের কিছু রাজ্যে জেলবন্দিদের মৃত্যুর সংখ্যা বাড়ছে। তামিলনাড়ুতে ২০২০ সালে যেখানে ৬৩ জন জেলবন্দির মৃত্যু হয়, ২০২১ সালে বেড়ে হয় ১০৯। অন্যদিকে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে জেলবন্দির সংখ্যা অনেকটা কম। মিজোরাম, মণিপুর, নাগাল্যান্ড, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে ১০টির কম বন্দির মৃত্যুর ঘটনা ঘটেছে। গোয়া এবং কর্ণাটকেও জেলবন্দির মৃত্যুর সংখ্যা ১০-এর কম।

অন্যদিকে, লাক্ষাদ্বীপ, লাদাখ, দমন ও দিউর মতো কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে বন্দিমৃত্যুর সংখ্যা শূন্য বলে জানিয়েছেন নিত্যানন্দ রাই। এছাড়াও গত দুই বছরে পুলিশি এনকাউন্টারে (Police Encounters) মৃতের সংখ্যাও জানান মন্ত্রী। কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, ২০২০ থেকে ২০২১ সালের মধ্যে দেশে পুলিশি এনকাউন্টারে মত্যু হয়েছে ২৩৩ জনের। এনকাউন্টারে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি ছত্তিশগড়ে। এরপর রয়েছে জম্মু-কাশ্মীর ও উত্তরপ্রদেশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে