BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আপনি উপসর্গহীন? গুরুতর অসুস্থ নন? কোভিড পরীক্ষার প্রয়োজন নেই, বলল কেন্দ্র

Published by: Kishore Ghosh |    Posted: January 11, 2022 10:50 am|    Updated: January 11, 2022 4:46 pm

Centre Says No Covid Symptoms and Not At High Risk Don't Get Tested

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনি কি কোভিড (Covid)  রোগীর সংস্পর্শে এসেছেন? যদি তারপরেও গুরুতর অসুস্থ না হন, তবে আপনার কোভিড পরীক্ষা করার প্রয়োজন নেই। জানিয়ে দিল কেন্দ্রের স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এদিন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চের (ICMR) তরফে জানানো হয়েছে, কোভিড রোগীর সংস্পর্শে এসেও যারা উপসর্গহীন, কোভিড সেন্টার বা হাসপাতাল থেকে যাদের ছুটি দিয়ে নিভৃতবাসে থাকতে বলা হয়েছে এবং যাঁরা আন্তর্দেশীয় সফর করছেন, গুরুতর অসুস্থ না হলে তাঁদের কোভিড পরীক্ষার কোনও প্রয়োজন নেই।

যে উপসর্গগুলি থাকলে কোভিড পরীক্ষা করতে বলা হয়েছে, সেগুলি হল, অতিরিক্ত সর্দি, জ্বর, গলা ব্যথা, স্বাদ-গন্ধ না পাওয়া, শ্বাসকষ্ট তথা ফুসফুসের সমস্যা থাকা। এইসঙ্গে বিদেশি যাত্রী, যাঁরা বিমানে বা জাহাজে ভারতে আসছেন, তাঁদের ক্ষেত্রে কোভিড পরীক্ষা বাঞ্ছনীয়।

[আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণ কমল সাড়ে ৬ শতাংশ, উদ্বেগজনক এই ৫ রাজ্যের করোনা গ্রাফ]

এইসঙ্গে কেন্দ্রের তরফে বলা হয়েছে, অস্ত্রোপচার বা সন্তান প্রসবের মতো জরুরি স্বাস্থ্য প্রক্রিয়া কোভিড পরীক্ষার জন্য ফেলে রাখা যাবে না কোনওভাবেই। এসব ক্ষেত্রে আগেই যে উপসর্গগুলির কথা বলা হয়েছে, সেগুলি তীব্রভাবে না থাকলে স্বাভাবিক প্রক্রিয়ায় সবকিছু চলবে।

কেন্দ্রের স্বাস্থ্য বিশেষজ্ঞরা আরও একটি বিষয় নিশ্চিত করেছেন। তা হল জিনোম সিকোয়েন্সিং সকলের জন্য নয়। রোগীর চিকিৎসার সঙ্গেও এর কোনও সম্পর্ক নেই। কোন ক্ষেত্রে জিনোম সিকোয়েন্সিং করা হবে, তার সিদ্ধান্ত নেবেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

[আরও পড়ুন: করোনা আক্রান্ত বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, সংক্রমিত দুই রাজ্যের মুখ্যমন্ত্রীও]

এদিকে দেশে করোনার বাড়বাড়ন্তের মধ্যেই গতকাল করোনা ভ্যাকসিনের তৃতীয় ডোজ বা  বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে। স্বাস্থ্যকর্মী তথা সামনের সারির যোদ্ধা ও ৬০ বা তার বেশি বয়সি কো-মর্বিডিটি আছে এমন ব্যক্তিদের বুস্টার ডোজ দেওয়া হচ্ছে। আজ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য টুইট করে জানিয়েছেন, প্রথম দিনে করোনার বুস্টার ডোজ দেওয়া হয়েছে ১০.৫ লাখ মানুষকে। 

প্রসঙ্গত, কড়া বিধিনিষেধ, টেস্টিং ও টিকাকরণের জোর, বুস্টার ডোজ অভিযানের পরেও ছাপিয়ে যাচ্ছে করোনা ভাইরাসের সংক্রমণ। তবে গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার কিছুটা কমে হয়েছে সাড়ে ৬ শতাংশ। একদিনে ১ লক্ষ ৬৮ হাজার জন করোনা আক্রান্ত হয়েছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে