BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অন্তঃসত্ত্বাদের জন্য আর্থিক বরাদ্দ কমাল কেন্দ্র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 18, 2017 3:50 am|    Updated: February 18, 2017 3:50 am

Centre to limit maternity benefit to first child only

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরের শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন, অন্তঃসত্ত্বা ও সদ্য সন্তানের জন্ম দেওয়া মহিলারা তাঁদের প্রথম দুই সন্তানের জন্মের ক্ষেত্রে সরকারের তরফে ৬ হাজার টাকা করে অর্থ সাহায্য পাবেন। কিন্তু চলতি মাসে বাজেট পেশ হওয়ার পর কেন্দ্র জানাচ্ছে, নয়া স্কিম অনুযায়ী দুই সন্তান নয়, শুধুমাত্র প্রথম সন্তানের জন্যই বরাদ্দ হবে ওই সরকারি সাহায্য।

(কী আশ্চর্য! একই হাসপাতালের দুই রিপোর্টে পাল্টে গেল ব্লাড গ্রুপ)

এর পাশাপাশি কেন্দ্র আগে জানিয়েছিল, গর্ভবতী মহিলাদের খাতে সরকারের তরফে ৬০ শতাংশ অর্থ বরাদ্দ করা হবে। কিন্তু এখন তা হয়ে দাঁড়িয়েছে ৫০ শতাংশ। মহিলা এবং শিশু উন্নয়ন মন্ত্রক বর্তমানে এই স্কিমটি বাস্তবায়নের কাজ চালাচ্ছে। ওই মন্ত্রকের এক আধিকারিক জানান, প্রধানমন্ত্রীর দপ্তরের সঙ্গে কথা বলার পরই স্কিমটি চালু করার কাজ শুরু করা হচ্ছে। এই স্কিমের জন্য বাজেটে ২৭০০ কোটি টাকা ধার্য করা হয়েছে। এবং সেই অনুযায়ী বলা হয়েছে, শুধুমাত্র প্রথম সন্তানের জন্মের সময়ই মহিলাদের সরকারি আর্থিক সাহায্য দেওয়া হবে।

(বিয়ের খরচে রাশ টানতে বলা এই সাংসদের নিজের বিয়ের খরচ জানেন? )

২০১০ সালে ইন্দিরা গান্ধী মাতৃত্ব সহযোগ যোজনা হিসেবে প্রথম ইউপিএ সরকার এই স্কিম চালু করেছিল। তবে মোদি বলেছিলেন, শুধু কয়েকটি জেলা নয়, দেশের সর্বত্র এই স্কিম চালু করার ব্যবস্থা করা হবে। সেই মতো ঠিক হয়েছিল, ১৯ বছরের উর্ধ্বে সমস্ত অন্তঃসত্ত্বা ও সদ্য সন্তান জন্ম দেওয়া মহিলাদের খরচের ৬০ শতাংশ দেবে কেন্দ্র। এবং প্রথম দুই সন্তানের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে। কিন্তু বাজেটে এই স্কিমের জন্য ধার্য হয়েছে মাত্র ২৭০০ কোটি টাকা। মন্ত্রকের মতে যা পর্যাপ্ত নয়। আর সেই কারণেই দেশ জুড়ে দুই সন্তানের জন্মের জন্য অর্থ খরচ করতে সমর্থ হবে না মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক। তাই শুধু প্রথম সন্তানের জন্মের ক্ষেত্রেই সরকারি সাহায্য বরাদ্দের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে