২৬ বৈশাখ  ১৪২৯  মঙ্গলবার ১৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ডেবিট কার্ড নয়, এবার ‘আধার পে’র মাধ্যমেই হবে ক্যাশলেস লেনদেন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 28, 2017 3:54 am|    Updated: January 28, 2017 3:54 am

Centre to roll out Aadhaar Pay service for digital transactions

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাজারে খুব শীঘ্রই আসতে চলেছে ‘আধার পে’ সার্ভিস। এর মাধ্যমে এবার অনলাইন লেনদেন করা যাবে কেবল আধার কার্ড ব্যবহার করেই। অনলাইন টাকা লেনদেনের জন্য প্রয়োজন হবে না কোনও ক্রেডিট বা ডেবিট কার্ডের। কিন্তু এই অনলাইন লেনদেনের ক্ষেত্রে রয়েছে একটি শর্ত। আধার কার্ড নম্বরটি গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে রেজিস্টার করা থাকতে হবে। শুক্রবার তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ জানান, এবার আধার কার্ড এবং টিপ সই মারফতই ক্যাশলেস লেনদেন সম্ভব।

কেন্দ্রীয় মন্ত্রী আরও জানান, “আমরা আধার পে পরিষেবা আনতে চলেছি শীঘ্রই। এবার অনলাইন পেমেন্টের জন্য আর মোবাইল ফোন কিংবা ডেবিট কার্ডের প্রয়োজন পরবে না। গ্রাহকরা যে কোনও শপিং মল বা বিক্রেতার কাছে গিয়ে নিজেদের আধার নম্বর এবং বায়োমেট্রিক টিপ সই মারফত নিজেদের অস্তিত্ব প্রমাণ করলেই সম্ভব হবে টাকার লেনদেন।”

তিনি জানিয়েছেন এই পরিষেবা চালু করার জন্য ইতিমধ্যেই আগ্রহ প্রকাশ করেছে ১৪ টি ব্যাঙ্ক। কেন্দ্র এ বিষয়ে ব্যাঙ্কের সঙ্গে আরও বিস্তারিত আলোচনা করবে। খুব দ্রুত এই পরিষেবা জনসাধারণের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা চলছে বলে জানানো হয়েছে। মন্ত্রী বলেন, কিছু ব্যাঙ্ক ইতিমধ্যে বিষয়টি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে। অন্ধ্র প্রদেশে বিষয়টি আরও ভালভাবে খতিয়ে দেখা হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

(বাজেটের দিন পিছনোর আর্জি জানিয়ে প্রধানমন্ত্রীর দ্বারস্থ অখিলেশ)

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে