BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

যেখানে সেখানে আধার কার্ডের জেরক্স জমা দেবেন না! নির্দেশিকা দিয়েও প্রত্যাহার কেন্দ্রের

Published by: Biswadip Dey |    Posted: May 29, 2022 2:17 pm|    Updated: May 29, 2022 5:07 pm

Centre withdraws 'don't share Aadhaar photocopy' advice। Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আধার কার্ড (Aadhaar) ব্যবহার করার ক্ষেত্রে সাবধান। আধারের জেরক্স নয়, কেবল মাত্র ‘মাস্কড’ আধার ব্যবহার করার পরামর্শ দিল ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। উল্লেখ্য, মাস্কড আধারে ১২ সংখ্যার আধার নম্বরের কেবল শেষ চারটিই দৃশ্যমান হয়। আধার কার্ডের অপব্যবহার রুখতেই এমন পরামর্শ কেন্দ্রের। কিন্তু এরপরই সেই নির্দেশিকা প্রত্যাহার করে নিল কেন্দ্র। 

গত ২৭ মে ওই নির্দেশিকা জারি করেছিল কেন্দ্র। এরপর থেকেই কার্যত আতঙ্ক ছড়িয়ে পড়ে তথ্য চুরির ভয়ে। অবশেষে রবিবার আরও একটি বিবৃতি দিয়ে কেন্দ্র জানিয়ে দিল ওই নির্দেশিকা প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। কেননা এই নির্দেশিকার ভুল ব্যাখ্যা হতে পারে। 

ঠিক কী জানানো হয়েছিল ২৭ তারিখের নির্দেশিকায়? কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, কেউ যেন আধারের জেরক্স কোনও সংস্থার সঙ্গে শেয়ার না করেন। এটির অপব্যবহার হতে পারে। পরিবর্তে মাস্কড আধার ব্যবহার করা যাবে, যেটিতে স্রেফ আধার নম্বরের শেষ চারটি সংখ্যা দেখা যায়।

[আরও পড়ুন: নকল লিঙ্গ ব্যবহার করে ৩ তরুণীর সঙ্গে সঙ্গম! যুবকের বিরুদ্ধে দায়ের প্রতারণার মামলা]

উল্লেখ্য, এর আগে মোদি সরকারই কিন্তু বহু জায়গায় আধার কার্ডের জেরক্স জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল। কিন্তু শুক্রবারের নির্দেশিকায় ভিন্ন সুর দেখা যায় মন্ত্রকের। কিন্তু কীভাবে ডাউনলোড করা যাবে মাস্কড আধার? জেনে নিন বিশদে-

  • UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট থেকেই ডাউনলোড করা যাবে।
  • প্রথমে সেখানে গিয়ে ১২ সংখ্যার আধার নম্বরটি দিন।
  • এরপর ‘ডু ইউ ওয়ান্ট এ মাস্কড আধার’ অপশনে ক্লিক করুন।
  • এবার মাস্কড আধারের কপি ডাউনলোড করে নিন।

পাশাপাশি কেন্দ্রের তরফে আরও জানানো হয়েছিল, হোটেল কিংবা সিনেমা হলের মতো সংস্থা যাদের লাইসেন্স নেই, তারা আধার কার্ড জমা রাখতে পারবে না। প্রত্যেক নাগরিককে বলা হয়েছে, তাঁরা যেন নিশ্চিত করে নেন যে সংস্থার সঙ্গে আধার শেয়ার করছেন, তারা UIDAI থেকে লাইসেন্স প্রাপ্ত কিনা।

[আরও পড়ুন: সমকামীদের মধ্যেই বেশি ছড়াচ্ছে Monkeypox! ‘সংক্রমণ আরও বাড়বে’, উদ্বেগ WHO’র]

এছাড়াও জানানো হয়, সাইবার ক্যাফের কম্পিউটার থেকে আধার কার্ড ডাউনলোড না করতে। তবে যদি করতেই হয়, তাহলে যেন ক্যাফে ছাড়ার আগে কম্পিউটারে সেভ থাকা আধার কার্ডের ডাউনলোডেড কপি ডিলিট করে দেওয়া হয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে