১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আজ মধ্যরাত থেকেই পালটে যাচ্ছে এই পরিষেবাগুলির খরচ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 30, 2017 7:54 am|    Updated: June 30, 2017 10:19 am

Changes that can stump you right after GST implementation

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজ মধ্যরাতের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে চালু হবে জিএসটি। ২০০৬-এ প্রস্তাবিত এই কর কাঠামো লাগু হবে দেশের ২৯টি রাজ্যের প্রায় ১২৮ কোটি মানুষের উপর। জিএসটি চালু হলে সাধারণ মানুষের উপর তার প্রত্যক্ষ প্রভাব পড়বে। আজ মধ্যরাত থেকেই পালটে যাচ্ছে একগুচ্ছ পরিষেবার খরচ,  জিনিসপত্রের দাম। অর্থনৈতিক বিশেষজ্ঞদের পরামর্শ মোতাবেক জেনে নিন ঠিক কী কী পালটে যাচ্ছে আজ রাত ১২টার পর থেকে।

১. দেরি করে ডিনার করতে যাওয়ার প্ল্যান রয়েছে কোন রেস্তরাঁয়? তাহলে জেনে রাখুন, আজ রাত ১২টার পর আপনার খাবারের বিলের উপর সার্ভিস ট্যাক্সের বদলে জিএসটি বসতে চলেছে। যার ফলে খরচ খানিকটা হলেও বাড়তে চলেছে।

[GST-র প্রতিবাদে কলকাতা-সহ গোটা দেশে বন্ধ দোকানপাট]

২. আজ মধ্যরাতে ট্যাক্সি চাপলে তার বিল মেটাতে ভ্যাটের পরিবর্তে জিএসটি দিতে হবে।

৩. পয়লা জুলাই থেকে হোটেল ছাড়ার আগে আপনাকে সার্ভিস ও লোকাল ট্যাক্সের বদলে লাক্সারি ট্যাক্স দিতে হবে। তবে যদি আগাম বুক করে রাখেন ও পয়সা মিটিয়ে দেন, তাহলে পুরনো রেটেই খরচ মেটাতে পারেন।

Uber-Price

৪. যাঁরা কেনাকাটা করতে ভালবাসেন, তাঁরা শুক্রবার মধ্যরাতের আগেই পছন্দসই কেনাকাটা সেরে ফেলবেন। কারণ, নয়া করবিধি আপনার কেনাকাটার বিল খানিকটা বাড়িয়ে দিতে পারে।

[GST-র পুরো মানে জানেনই না যোগীর রাজ্যের এই মন্ত্রী]

৫. আজ মধ্যরাতের পর বিমানের ইকোনমি ক্লাসের টিকিট কাটলে খানিকটা সস্তায় পাবেন। বর্তমানে ৬ শতাংশের বদলে পয়লা জুলাই থেকে কর দিতে হবে ৫ শতাংশ। তবে বিজনেস ক্লাসে চড়তে চাইলে আজ রাত বারোটার আগেই টিকিট কেটে ফেলুন। নইলে ৯ এর বদলে ১২ শতাংশ কর দিতে হবে।

৬. মোবাইলের বিল এখনও জমা না দিলে আজই দিয়ে ফেলুন। আগামীকাল থেকে প্রতি ১০০০ টাকা মোবাইলের বিলে অতিরিক্ত ৩০ টাকা করে দিতে হতে পারে। কারণ, টেলিকম পরিষেবার ক্ষেত্রে ১৫-র বদলে এবার থেকে ১৮ শতাংশ কর বসছে। প্রিপেড পরিষেবাতেও ১০০ টাকার রিচার্জে ৮৫-র বদলে এখন থেকে ৮২ টাকার টকটাইম মিলবে।

smartphone-secuirity

[হুমকি দিয়ে জিএসটি অর্ডিন্যান্স পাশ, কেন্দ্রকে তোপ মমতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে