BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নজরে ডিজিটাল ইন্ডিয়া, বন্ধ হচ্ছে চেক বুকের ব্যবহার?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 21, 2017 10:27 am|    Updated: September 23, 2019 12:35 pm

Cheque books to be banned to encourage Modi govt's digital transactions!

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোট বাতিলের পর ফের হয়তো বড়সড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র! সূত্রের খবর, এবার হয়তো ব্যাঙ্ক থেকে চেক বুকের মাধ্যমে বন্ধ হবে অর্থের লেনদেন। ডিজিটাল ইন্ডিয়াকে উৎসাহ দিতেই নাকি এমন সিদ্ধান্ত নিতে পারে মোদি সরকার। গত বছর নভেম্বরে ৫০০ ও ১০০০ টাকার পুরনো নোট বাতিল ঘোষণার দিনই ডিজিটাল লেনদেনে জোর দেওয়ার কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলেছিলেন, কালো টাকার কারবার রুখতে ক্যাশলেস লেনদেনেই মানুষকে উৎসাহী করে তুলতে হবে। পরবর্তীকালে অর্থমন্ত্রী অরুণ জেটলি জানান, নোত বাতিলের পর থেকে দেশে ডিজিটাল লেনদেন অনেকটাই বৃদ্ধি পেয়েছে।

[বাড়ির ছাদেই তৈরি ‘মোদি’ বিমান, কীর্তি মুম্বইকরের]

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা যাচ্ছে, সরকারের এক সিনিয়র আধিকারিকের পরামর্শ, সাধারণ মানুষ যাতে ডেবিট ও ক্রেডিট কার্ড আরও বেশি করে ব্যবহার করেন, সে বিষয়ে কেন্দ্রের উৎসাহ দেওয়া দরকার। সর্বভারতীয় ব্যবসায়ী কনফেডারেশনের (সিএআইটি) সাধারণ সচিব প্রবীণ খান্ডেলওয়াল পিটিআই-কে বলেন, “অদূর ভবিষ্যতেই হয়তো কেন্দ্র এই সিদ্ধান্ত নেবে। ব্যাঙ্ক চেক বুক দেওয়া বন্ধ করবে গ্রাহকদের। ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে।” তাঁর যুক্তি, নোট ছাপানোর জন্য ২৫ হাজার কোটি টাকা খরচ করে প্রশাসন। আবার তা সংরক্ষণের খরচ আরও ৬ হাজার কোটি টাকা। এদিকে ডেবিট কার্ডে লেনদেন করলে ব্যাঙ্ক এক শতাংশ চার্জ করে। ক্রেডিট কার্ডে লেনদেন করলে চার্জ ২ শতাংশ। তাই কেন্দ্রের উচিত এ বিষয়ে ব্যাঙ্ককে সরাসরি ভরতুকি দেওয়া যাতে গ্রাহকদের ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারে কোনও খরচ করতে না হয়। অর্থাৎ চেক বুক বন্ধ হওয়ার আগে বেশ কিছু পরিবর্তনের আনা প্রয়োজন বলেই জানাচ্ছেন তিনি।

[পাক অধিকৃত কাশ্মীরের অর্থ সংগ্রহের নামে ‘চটুল’ নাচের আসর]

প্রবীণ আরও জানান, দেশের মোট ৮০ কোটি এটিএম-কাম-ডেবিট কার্ডের মধ্যে মাত্র পাঁচ শতাংশই ক্যাশলেস লেনদেনের জন্য ব্যবহৃত হয়। বাকি ৯৫ শতাংশ লেনদেনই চলে নগদ এবং চেকে। তাই ভারতের মতো উন্নয়নশীল দেশে কি সত্যিই চেক বুকে টাকা লেনদেন বন্ধ করে দেওয়া সম্ভব? ইতিমধ্যেই সে প্রশ্ন উঠে গিয়েছে। ছোট ব্যবয়াসী, কৃষকরা এখনও সেভাবে ডিজিটাল মাধ্যম ব্যবহারে স্বচ্ছন্দ্য নন। তাছাড়া চেকের মাধ্যমে বড় অঙ্কের লেনদেন অনেক সুবিধাজনক। এমন অবস্থায় সরকার চেক বুক তুলে দেওয়ার সিদ্ধান্ত নিলে দেশে তুমুল বিতর্ক তৈরি করতে পারে বলেই মত রাজনৈতিক মহলের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে