BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সাংবাদিক জ্যোতির্ময় দে হত্যা মামলায় যাবজ্জীবন জেলের সাজা ছোটা রাজনের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 2, 2018 12:02 pm|    Updated: August 22, 2018 12:24 pm

Chhota Rajan convicted in journalist Jyotirmoy Dey murder

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিন ধরে চলা মামলার পর রায় ঘোষণা সাংবাদিক জ্যোতির্ময় দে হত্যাকাণ্ডের। বুধবার অভিযুক্ত ছোটা রাজনকে দোষী সাব্যস্ত করে মুম্বইয়ের বিশেষ আদালত। এদিন রাজন-সহ নয় দোষীর যাবজ্জীবন জেলের সাজা শোনায় আদালত। তবে প্রমাণের অভাবে বেকসুর খালাস দেওয়া হয় সাংবাদিক জিগনা ভোরা ও জোসেফ পাউলসেনকে। দিনদুপুরে দুষ্কৃতীদের গুলিতে ঝাঁজরা হয়ে যান ক্রাইম জার্নালিস্ট জ্যোতির্ময় দে। মুম্বইয়ের প্রথমসারির ইংরাজি দৈনিক ‘মিড ডে’-র সাংবাদিক ছিলেন তিনি।

২০১১ সালের ১১ জুন মুম্বইয়ের পাওয়াই এলাকায় নিজের বাড়ির পাশে তাঁকে গুলি করে হত্যা করা হয়। এই ঘটনায় দেশ জুড়ে তীব্র শোরগোল পড়ে যায়। তড়িঘড়ি তদন্তে নামে মুম্বই পুলিশ। কয়েকদিনের মধ্যে সাতজন সন্দেহভাজনকে গ্রেপ্তার করেন তদন্তকারীরা। ধৃতরা প্রত্যেকেই ডন ছোটা রাজনের শার্পশুটার। মুম্বইয়ের তৎকালীন পুলিশ কমিশনার অরূপ পট্টনায়েক দাবি করেন, হত্যার নির্দেশ দিয়েছিল খোদ আন্ডারওয়ার্ল্ড ডন ছোটা রাজন। তবে ঘটনাটির গুরুত্ব বুঝে তদন্তভার দেওয়া হয় সিবিআইয়ের হাতে। তারপরই ইন্দোনেশিয়া থেকে গ্রেপ্তার করা হয় ছোটা রাজনকে। ভারতে ফিরিয়ে আনা হয় তাকে। তদন্তের শেষে অতিরিক্ত অভিযোগপত্রে রাজন-সহ একাধিক ব্যক্তির নাম উল্লেখ করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। মামলা শুরু হয় মকোকা অ্যাক্টের আওতায়।

[  অপ্রতিরোধ্য বিপ্লব দেব! এবার প্রশাসনে হস্তক্ষেপে নখ উপড়ে নেওয়ার হুমকি ]

সূত্রের খবর, দাউদের সঙ্গে ঘনিষ্ঠতা রয়েছে সাংবাদিক জ্যোতির্ময় দে-র। এমনটাই সন্দেহ করেছিল ছোটা রাজন। দাউদের নির্দেশেই রাজনের বিরুদ্ধে সংবাদ লিখতেন জ্যোতির্ময়, বলেই মনে করত সে। এমনকী তাকে খুন করতে ডি-কোম্পানির চক্রান্তে মদত দিচ্ছেন ওই সাংবাদিক বলেও সন্দেহ ছিল রাজনের। ফলে জ্যোতির্ময় দেকে খতম করার নির্দেশ দেয় সে। উল্লেখ্য, ক্রাইম জার্নালিস্ট হিসেবে যথেষ্ট নাম ছিল জে দে-র। তাঁর লেখা অন্যতম বিখ্যাত বই হল ‘জিরো ডায়াল’। যে সময় ওই সংবাদিককে হত্যা করা হয়, সেই সময় তিনি ছোটা রাজনকে নিয়েই তাঁর বইটি লিখছিলেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে