১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কৃষক বিক্ষোভের নেপথ্যে চিন-পাকিস্তানের ষড়যন্ত্র! এবার বললেন খোদ কেন্দ্রীয় মন্ত্রী

Published by: Subhajit Mandal |    Posted: December 10, 2020 8:56 am|    Updated: December 10, 2020 8:56 am

China and Pakistan were behind the ongoing protests by farmers, Claims Union minister Raosaheb Danve

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ এর আগে এ কথা শোনা গিয়েছিল হরিয়ানার কৃষিমন্ত্রীর মুখে। এবার বললেন খোদ কেন্দ্রীয় মন্ত্রী। কেন্দ্রের ক্রেতা সুরক্ষা, খাদ্য ও বিতরণ মন্ত্রকের প্রতিমন্ত্রী রাওসাহেব দানভের (Raosaheb Danve) দাবি, দেশের বিস্তীর্ণ অঞ্চলে কৃষকদের যে স্বতঃস্ফূর্ত বিক্ষোভ (Farmers Protest) চলছে, তার নেপথ্যে নাকি হাত রয়েছে ভারতের শত্রু চিন এবং পাকিস্তানের। কেন্দ্রীয় মন্ত্রী বলছেন, ভারতের শত্রু দেশগুলিই কৃষকদের ভুল বুঝিয়ে তাদের প্ররোচিত করছে।

China and Pakistan were behind the ongoing protests by farmers, Claims Union minister Raosaheb Danve

বুধবার দানভেকে বলতে শোনা যায়, একসময় চিন এবং পাকিস্তান ভারতের মুসলিমদের ভয় দেখাত। CAA আসছে, NRC আসছে, মুসলিমদের দেশ ছেড়ে চলে যেতে হবে। এসব বলত। কিন্তু হয়েছে কি? গত ছ’মাসে এই দেশ থেকে একজন মুসলিমকেও কি চলে যেতে হয়েছে? মুসলিমদের প্ররোচনা দেওয়ার সেই অপচেষ্টা ব্যর্থ হয়েছে। এবার কৃষকদের উসকানি দেওয়া হচ্ছে। কৃষকদের বলা হচ্ছে, নতুন আইন এলে আপনাদের লোকসান হবে। এটা বিদেশি শক্তির ষড়যন্ত্র।

[আরও পড়ুন: ঐক্যের অভাব, কৃষক বিক্ষোভ নিয়ে রাষ্ট্রপতির কাছে দরবার ‘দুর্বল’ বিরোধীদের]

দানভের দাবি, “সরকার কৃষকদের কাছ থেকে ২৪ টাকা কেজি দরে গম এবং ৩৪ টাকা কেজি দরে ধান কিনছে। এবং সেগুলো সাধারণ মানুষকে দিচ্ছে ২ টাকা বা ৩ টাকা কেজি দরে। এতে সরকারের ভরতুকি বাবদ ১ লক্ষ ৭৫ হাজার কোটি টাকা খরচ হচ্ছে। অর্থাৎ সরকার কৃষকদের জন্য টাকা খরচ করতে রাজি। কিন্তু অনেকেরই সেটা পছন্দ হচ্ছে না।” যদিও কেন্দ্রীয় মন্ত্রীর এই ষড়যন্ত্রর তত্ত্ব একেবারেই না পসন্দ বিরোধীদের। তারা বলছে, নিজেদের ব্যর্থতা ঢাকতে বিদেশি ষড়যন্ত্রের তত্ত্ব আওড়াচ্ছে বিজেপি।

[আরও পড়ুন: চাপে পিছু হঠছে সরকার? কৃষি আইনে পাঁচ বড় পরিবর্তনের লিখিত আশ্বাস কেন্দ্রের]

এদিকে, কৃষকদের বিক্ষোভ দমন করতে গতকালই ৫টি লিখিত আশ্বাস দিয়েছিল কেন্দ্র। কৃষকদের প্রস্তাব দেওয়া হয়েছিল কৃষি আইনে বেশ কিছু বদল করা হবে। কিন্তু কেন্দ্রের সেই প্রস্তাব খারিজ করে দিয়ে আইন প্রত্যাহারের দাবিতে অনড় কৃষকরা। প্রয়োজনে আন্দোলনের তীব্রতা আরও বাড়ানোর হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে