BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৭২ ঘণ্টা পর খোঁজ মিলল অরুণাচলের ‘অপহৃত’ কিশোরের, হদিশ পেয়েছে চিনা সেনাই

Published by: Paramita Paul |    Posted: January 23, 2022 12:26 pm|    Updated: January 23, 2022 2:02 pm

China's PLA informs Army that missing boy from Arunachal found | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে ৭২ ঘণ্টা পর হদিশ মিলল অরুণাচলের (Arunachal Pradesh) নিখোঁজ কিশোরের। চিনের (China Army PLA) সেনা তার হদিশ পেয়েছে। তাদের তরফে ভারতীয় সেনার সঙ্গে যোগাযোগ করা হয়েছে। রবিবার ভারতীয় সেনা এমনটাই জানিয়েছে। 

ভারতীয় সেনার তেজপুরের জনসংযোগ আধিকারিক লেফটেন্যান্ট কর্নেল হর্ষবর্ধন পান্ডে জানান, “চিনের সেনার তরফে আমাদের জানানো হয়েছে ওঁরা অরুণাচলের এক কিশোরের খোঁজ পেয়েছে। তাঁদের তরফে প্রয়োজনীয় নিয়ম পালন করা হচ্ছে।”

 

[আরও পড়ুন: বিমান দুর্ঘটনায় মারা যাননি নেতাজি, তা হলে তদন্ত বন্ধ হল কেন?]

মিরম তারন (Miram Taron) নামের ওই ১৭ বছরের কিশোর মঙ্গলবার তার এক বন্ধুর সঙ্গে ভারত-চিন সীমান্তের লুংটা জর এলাকায় শিকারে গিয়েছিল। তখনই চিনা সেনা তাঁকে অপহরণ করে। মিরমের বন্ধু জনি ইয়াইং অল্পের জন্য চিনা সেনার হাত থেকে রক্ষা পায়। জনিই বিষয়টি স্থানীয় প্রশাসনের নজরে আনে। বুধবার রাতে স্থানীয় সাংসদ তাপির গাঁও একের পর এক টুইট করে এই ঘটনার কথা প্রকাশ্যে আনেন। তাঁর অনুরোধ, দ্রুত ভারতীয় এজেন্সিগুলি সক্রিয় হয়ে মিরম তারনকে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করুক।

কেন্দ্রের নির্দেশে তৎপর হয়ে ওঠে ভারতীয় সেনা (Indian Army)। চিনের কাছে ঘটনার বিস্তারিত বর্ণনা দিয়ে আবেদন জানানো হয়, ওই কিশোরকে খুঁজে বের করে প্রোটোকল অনুযায়ী তাকে ভারতে ফেরানো হোক। রাতে তারই জবাব দিতে গিয়ে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেন, “বিষয়টা নিয়ে জানি না কিছু। চিনের পিপলস লিবারেশন আর্মি সবরকম আইনকানুন মেনে সীমান্ত পাহারা দেয়। কোনও অনুপ্রবেশ দেখলে তা রুখে দেয়।”

[আরও পড়ুন: ‘কত লজ্জা বাঙ্গালির কপালে আছে?’ লিখেছিলেন নেতাজি]

এরপর তাঁর দাবি, ভারতের তরফে বিষয়টি জানানোর পর নাকি তাঁরা চিনা সেনার সঙ্গে যোগাযোগ করে তথ্য চান। তাতে যতটুকু খবর মিলেছে, তা খানিকটা এরকম – এক কিশোর ঘাসপাতা কুড়োতে সীমান্তের ওদিকে ঘোরাঘুরি করছিল, কিন্তু পথ ভুলে সে অন্যদিকে চলে গিয়েছে। চিনের সঙ্গে কোনও সম্পর্ক নেই। এর পর সেই চিনা সেনাই জানাল এক কিশোরের হদিশ তারা পেয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হয়নি। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে