BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

ভারতীয় ভূখণ্ডে অব্যাহত চিনা আগ্রাসন, প্যাংগংয়ে বিশাল মানচিত্র আঁকল লালফৌজ

Published by: Monishankar Choudhury |    Posted: June 30, 2020 3:25 pm|    Updated: June 30, 2020 3:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনা চললেও আগ্রাসন থামছে না চিনের (China)। এবার ভারতের (India) উদ্বেগ বাড়িয়ে উপগ্রহ থেকে তোলা চিত্রে সাফ দেখা গিয়েছে লাদাখে প্যাংগং লেকের (Pangong Tso) ধারে বিশালাকার চিনা লিপি ও মানচিত্র এঁকেছে লালফৌজ।

[আরও পড়ুন: লাদাখে অব্যাহত লালফৌজের আগ্রাসন, বিবাদ মেটাতে প্রতি সপ্তাহে বৈঠকের ভাবনা দু’দেশের]

উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে, প্যাংগংয়ের ফিঙ্গার ৪ এবং ফিঙ্গার ৫ এর মাঝে মান্দারিন লিপি ও চিনের মানচিত্র আঁকা রয়েছে। ওই চিত্রের দৈর্ঘ্য প্রায় ৮১ মিটার ও প্রস্থ ২৫ মিটার। ফলে তা স্যাটেলাইট থেকে স্পষ্ট দেখা গিয়েছে। শুধু তাই নয়, ওই দুই ফিঙ্গার পয়েন্টের মাঝে প্রচুর অস্থায়ী ছাউনি তৈরি করে ফেলেছে চিনা বাহিনী। মজুত করেছে অস্ত্রশস্ত্রও। উল্লেখ্য, প্যাংগং লেক বরাবর ফিঙ্গার ১ থেকে ফিঙ্গার ৮ পর্যন্ত বরাবর টহল দিয়ে এসেছে ভারতীয় ফৌজ। তবে চিনের দাবি, ফিঙ্গার ৮ থেকে ফিঙ্গার ৪ পর্যন্ত তাদের এলাকা। ফলে সংঘাত বাড়ছে দুই বাহিনীর মধ্যে। গত মে মাসে ওই এলাকায় আচমকাই ভারতীয় জওয়ানদের উপর লাঠি ও পাথর নিয়ে হামলা চালিয়েছিল চিনা বাহিনী। সেনা সূত্রে খবর, ওই ঘটনার পর থেকেই প্রচুর সেনা মোতায়েন করেছে লালফৌজ। শুধু তাই নয়, ফিঙ্গার ৪ থেকে আর ভারতীয় জওয়ানদের টহল দিতে দিচ্ছে না চিনারা। বর্তমানে ওই ফিঙ্গার ৪-ই কার্যত সীমান্ত হয়ে দাঁড়িয়েছে। আরও তাৎপর্যপূর্ণ যে, ফিঙ্গার ৪ পর্যন্ত এসে নির্মাণ কাজও শুরু করেছে চিনের পিপল‌স লিবারেশন আর্মি (পিএলএ)। তবে ফিঙ্গার ১ এবং ফিঙ্গার ২ পর্যন্ত চিনা বাহিনীর অগ্রসর হওয়ার কোনও প্রমাণ মেলেনি।

এদিকে, পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় সীমান্ত বিবাদ ঘিরে উত্তেজনা কমাতে আজ মঙ্গলবারই কোর কমান্ডার পর্যায়ের বৈঠকে বসেছে ভারত-চিন। এদিন ভারতের দিকে চুশুল বর্ডার পয়েন্টে বৈঠকে বসেছেন ভারতের XIV Corp কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং ও চিনা ফৌজের জিনজিয়াং মিলিটারি রিজিয়নের কমান্ডার মেজর জেনারেল লিউ লিন। সব মিলিয়ে কূটনৈতিক ও সামরিক স্তরে সীমান্তে উত্তেজনা প্রশমনের সমস্ত চেষ্টা চলছে ভারতের পক্ষ থেকে। তবে চিনের আগ্রাসী মনোভাবে সেই শান্তিপ্রক্রিয়া ভেস্তে যেতে পারে বলেই মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা।

[আরও পড়ুন: ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করায় উদ্বেগে বেজিং, পরিস্থিতির উপর নজর রাখছে চিনের বিদেশমন্ত্রক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement