Advertisement
Advertisement
CDS

রাওয়াতের পরে সেনা সর্বাধিনায়ক কে? প্রধানমন্ত্রীর পছন্দই সবচেয়ে বড় ফ্যাক্টর

পরবর্তী সেনা সর্বাধিনায়ক কে হবেন তা নিয়ে জল্পনা তুঙ্গে।

Choice of CDS rests with Prime Minister Modi। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:December 14, 2021 11:49 am
  • Updated:December 14, 2021 11:49 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বুধবার ভয়াবহ দুর্ঘটনায় আকস্মিক মৃত্যু হয় দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক (CDS) বিপিন রাওয়াতের (Bipin Rawat)। দেশের প্রতিরক্ষায় তিন বাহিনীর প্রধান জেনারেল রাওয়াতের এভাবে আচমকা চলে যাওয়া দেশের নিরাপত্তা বলয়ে নিঃসন্দেহে বড়সড় ধাক্কা। আর এই পরিস্থিতিতেই উঠছে এক অমোঘ প্রশ্ন। এবার কাকে দেওয়া হবে এই গুরুদায়িত্ব? মনে করা হচ্ছে, এই তালিকায় রয়েছে ৪ থেকে ৬ জনের নাম। তাঁদেরই মধ্যে থেকে একজনকে বেছে নেওয়া হবে। আর সেই সিদ্ধান্ত নেওয়ার পিছনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)।

ওয়াকিবহাল মহল মনে করছে, পরবর্তী সেনা সর্বাধিনায়ক বাছার ক্ষেত্রে সবচেয়ে বড় ফ্যাক্টর মূলত দু’টি। এক, যাঁর ট্র্যাক রেকর্ড সবচেয়ে উজ্জ্বল। দুই, যিনি প্রধানমন্ত্রীর সবচেয়ে বিশ্বাসভাজন হবেন। উল্লেখ্য, মোদিই এই সংক্রান্ত নিয়োগ কমিটির শীর্ষপদে রয়েছেন। কিন্তু কেবল সেই কারণেই মোদির ভূমিকা গুরুত্বপূর্ণ তা নয়। আসলে প্রধানমন্ত্রীর হৃদয়ের খুব কাছাকাছি ভারতীয় সেনা। তাই তাঁর মত এক্ষেত্রে এতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। শেষ পর্যন্ত কাকে তিনি ও তাঁর কমিটি বেছে নেয় আপাতত সেদিকেই নজর সকলের।

Advertisement

[আরও পড়ুন: ব্যাংক দেউলিয়া হলে মিলবে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা, মোদির ঘোষণায় কেন উদ্বেগে মধ্যবিত্ত?]

সেনা সর্বাধিনায়ক পদটি আসলে কী? কারাই বা এই পদের যোগ্য? বিপিন রাওয়াতকে হারিয়ে এসব প্রশ্ন ফের সামনে চলে এসেছে। ভারতের প্রতিরক্ষা ইতিহাসে আগে এই পদটি ছিল না। ২০১৯ সালে চিফ অফ ডিফেন্স স্টাফ বা সিডিএস পদটি তৈরি করে মোদি সরকার। তিন বাহিনীর মধ্যে সমন্বয় সাধন করে প্রতি মুহূর্তে দেশবাসীর সুরক্ষায় কড়া নজর দেওয়া অত্যন্ত প্রয়োজনীয় বলেই মনে করা হচ্ছে।

Advertisement

ভারতের একদিকে পাকিস্তান, অন্যদিকে চিন (China) সীমান্তের লাগাতার উসকানিতে সেসময় পরিস্থিতি এতটাই জটিল হয়ে উঠছিল যে তিন বাহিনীর মধ্যে যথাযথ যোগাযোগ স্থাপনের কাজটি খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠছিল। এই অবস্থায় একাধিক বিতর্কের মুখে পড়েও একটি নতুন পদ তৈরি করে জেনারেল বিপিন রাওয়াতকে সেনা সর্বাধিনায়কের দায়িত্ব দেওয়া হয়। এবার তাঁর প্রয়াণে তাই কে তাঁর স্থলাভিষিক্ত হবেন, সেই নিয়ে কৌতূহল তৈরি হয়েছে।

[আরও পড়ুন: স্বাধীনতার চেয়েও বড় রাম মন্দির আন্দোলন! বিশ্ব হিন্দু পরিষদের নেতার মন্তব্যে বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ