BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সরাসরি CAA’র সুুবিধা পাবেন মাত্র ২৫ হাজার হিন্দু! গোয়েন্দা রিপোর্টে চাঞ্চল্য

Published by: Subhajit Mandal |    Posted: December 16, 2019 11:16 am|    Updated: December 16, 2019 11:16 am

Citizenship Act: 25,447 Hindus will become immediate beneficiaries

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে প্রায় গোটা দেশেই বিক্ষোভ চলছে। মুসলিম সম্প্রদায়ের গণ্ডি পেরিয়ে এই বিক্ষোভে শামিল হয়েছেন ছাত্রছাত্রীরাও। যার জেরে দেশের একাধিক বিশ্ববিদ্যালয়ে অগ্নিগর্ভ পরিস্থিতি। কিন্তু, যে আইন নিয়ে এত বিক্ষোভ, এত আন্দোলন, সেই আইনটির বাস্তব প্রভাব কতটা? গোয়েন্দা দপ্তরের এক রিপোর্টে উঠে গেল প্রশ্ন। রিপোর্ট বলছে, সরাসরি সংশোধিত নাগরিকত্ব আইনের সুবিধা পাবেন মাত্র ৩১ হাজার ৩১৩ জন।


সংসদে বিলটি পাশ করানোর আগে সংসদের যৌথ কমিটি ইন্টেলিজেন্স ব্যুরোর কাছে জানতে চেয়েছিল, এর ফলে কত মানুষ উপকৃত হবেন। আইবি’র ডিরেক্টর তখন জানান, তাঁদের কাছে যে রিপোর্ট আছে, তাতে নতুন আইন অনুযায়ী তিন প্রতিবেশী দেশের ধর্মীয় নির্যাতনের শিকার ৩১ হাজার ৩১৩ মানুষ উপকৃত হবেন। এর মধ্যে ২৫ হাজার ৪৪৭ জন হিন্দু। ৫ হাজার ৮০৭ জন শিখ, ৫৫ জন খ্রিস্টান ২ জন বৌদ্ধ এবং ২ জন পারসি। ২০১৬ সাল পর্যন্ত এই ৩১ হাজার ৩১৩ জনই ধর্মীয় নিপিড়নের শিকার হয়ে ভারতে এসেছেন।  তাঁদের দীর্ঘমেয়াদি ভিসা দিয়ে ভারতে বসবাসের অনুমতি দেওয়া হয়েছে।  সংসদীয় কমিটিতে আইবি প্রধান জানিয়েছেন, বাংলাদেশ থেকে কতজন ভারতে এসে বাস করছেন, তাঁর সঠিক কোনও পরিসংখ্যান নেই।

IB-V

 

[আরও পড়ুন: CAA’র বিরোধিতা করে আক্রান্ত পড়ুয়ারা, প্রতিবাদে দেশজুড়ে আন্দোলন ছাত্রছাত্রীদের ]


অন্যদিকে, বিজেপি তথা আরএসএসের হিসেব, নতুন এবং সংশোধিত নাগরিকত্ব আইনের সুবিধা পাবেন অন্তত দেড় কোটি হিন্দু। বিজেপি সাংসদ শান্ত্বনু ঠাকুরের দাবি, অন্তত ৭০ লক্ষ মতুয়াই এই বিলের ফলে স্থায়ীভাবে নাগরিকত্ব পাবেন। কিন্তু, ইন্টেলিজেন্স ব্যুরোর রিপোর্ট সেই সংখ্যাটির ধারেকাছে নেই।
এখন প্রশ্ন হল, বাংলাদেশ থেকে লক্ষ লক্ষ মানুষ ভারতে এসেছেন, এ বিষয়ে কোনও সন্দেহই নেই। তাহলে এই লক্ষ লক্ষ মানুষকে আইবি’র হিসেব থেকে বাদ দেওয়া হয়েছে কেন? গোয়েন্দা সূত্রের খবর, যাঁরা বাংলাদেশ থেকে এসেছেন তাঁদের অনেকেই আগেই নাগরিকত্ব বা ভোটদানের অধিকার পেয়ে গিয়েছেন। তাঁদের এই হিসেব থেকে বাদ রাখা হয়েছে। তাছাড়া, এমন লক্ষ লক্ষ মানুষ আছেন, যাঁরা হয়তো ভারতে এসেও নিজেদের নিপিড়িত শরণার্থী হিসেবে ঘোষণা করেননি। দেশের বিভিন্ন প্রান্তে এমনিই বসবাস করা শুরু করেছেন।

[আরও পড়ুন: লাগাতার বিক্ষোভের জের! নাগরিকত্ব আইনে বদলের ইঙ্গিত অমিত শাহর]

এবার আইনের বিজ্ঞপ্তি জারি হলেই এরা নতুন করে আবেদন করতে পারবেন। মুসলিমরাও এতে আবেদন করতে পারবেন। তারপর বিচার করা হবে এরা নাগরিকত্ব পাবেন কিনা। আপাতত এই ৩১ হাজার ৩১৩ জন ভারতে রয়েছেন নাগরিকত্ব ছাড়া দীর্ঘমেয়াদী ভিসায়। তাঁরা সরাসরি নতুন আইনের সুবিধা পাবেন এবং ভারতের নাগরিক হয়ে যাবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে