BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২৫ নভেম্বর ২০২০ 

Advertisement

রাহুল-মনমোহনদের ‘অপমান’, উত্তরপ্রদেশের আদালতে ওবামার বিরুদ্ধে দায়ের অভিযোগ

Published by: Subhajit Mandal |    Posted: November 19, 2020 5:07 pm|    Updated: November 19, 2020 5:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:আ প্রমিসড ল‌্যান্ড‘। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার লেখা এই বই এখন ভারতীয় রাজনীতির ‘হট টপিক’। কিন্তু এই বহুল চর্চিত বইটি এবার ওবামাকে অনাবশ্যক ঝামেলায় ফেলতে চলেছে। কারণ, ওই বইয়ে কংগ্রেসের দুই শীর্ষনেতা রাহুল গান্ধী (Rahul Gandhi) এবং মনমোহন সিং সম্পর্কে বিতর্কিত মন্তব্য করার জেরে ওবামার (Barack Obama) বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছেন এক আইনজীবী। তাঁর দাবি, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে। নাহলে মার্কিন দূতাবাসের সামনে অনশনে বসবেন তিনি।

জ্ঞানপ্রকাশ শুক্লা, যিনি কিনা অল ইন্ডিয়া রুরাল বার অ্যাসোসিয়েশনের সভাপতি। তাঁর দাবি, ওবামার লেখা বইয়ে যেভাবে কংগ্রেসের দুই শীর্ষ নেতাকে আক্রমণ করা হয়েছে, তা ভারতের সার্বভৌমত্বে আঘাত। রাহুল এবং মনমোহন, দুই নেতারই হাজার হাজার সমর্থক ভারতে আছেন। ওবামার মন্তব্যে ব্যথিত হয়ে যদি কংগ্রেসের দুই শীর্ষ নেতার অনুগামীরা রাস্তায় নেমে আসেন তাহলে বিশৃঙ্খলা সৃষ্টি হবে। তাই আগেভাগেই ওবামার বিরুদ্ধে এফআইআর দায়ের হওয়া উচিৎ। এই মর্মে উত্তরপ্রদেশের প্রতাপগড় আদালতে একটি আরজি দাখিল করেছেন ওই আইনজীবী। এবং সাফ জানিয়ে দিয়েছেন এফআইআর যদি দাখিল না হয়, তাহলে মার্কিন দূতাবাসের সামনে অনশনে বসবেন তিনি।

[আরও পড়ুন: ‘ভারতে তৈরি প্রযুক্তি বিশ্ববাজারে স্থান পাবে’, ফের ‘লোকালের’ জন্য ‘ভোকাল’ হওয়ার ডাক মোদির]

প্রসঙ্গত, নিজের স্মৃতিকথা ‘আ প্রমিসড ল‌্যান্ড’ বইয়ে মনমোহন সিং সম্পর্কে প্রশংসা করলেও রাহুল গান্ধীকে নিয়ে খুব একটা ভাল কথা লেখেননি ওবামা। তাঁর মতে, ‘প্রাক্তন কংগ্রেস প্রেসিডেন্ট এখনও ঠিক আকার নিয়ে উঠতে পারেননি। এবং এখন শিক্ষককে তুষ্ট করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু কোনও বিষয়ে সিদ্ধহস্ত হতে যে মানসিকতা বা যোগ্যতার প্রয়োজন হয়, সেটা হয়তো তাঁর নেই।’ রাহুলকে ‘নার্ভাস’ নেতা হিসেবেও বর্ণনা করেন তিনি। এদিকে মনমোহনের সরাসরি প্রশংসা করলেও পরোক্ষে তাঁকেও খোঁচা দিয়েছেন ওবামা। তাঁর দাবি, মনমোহন সিং ( Manmohan Singh) রাহুলের প্রতিদ্বন্দ্বী নন, সেটা বুঝতে পেরেই সোনিয়া গান্ধী (Sonia Gandhi) তাঁকে প্রধানমন্ত্রী করেছেন। ওবামার এই মন্তব্য একেবারেই ভাল চোখে দেখেননি কংগ্রেস নেতারা। অনেকেই এর প্রতিবাদ করেছেন। এবার খোদ প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা দায়ের করার দাবি জানিয়ে বসলেন এই আইনজীবী।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement