Advertisement
Advertisement
CJI DY Chandrachud

জোরপূর্বক গ্রেপ্তারি থেকে বাড়িঘর গুঁড়িয়ে দেওয়ার প্রবণতা! উদ্বেগপ্রকাশ প্রধান বিচারপতির

স্বাধীনতা দিবসে তাৎপর্যপূর্ণ মন্তব্য প্রধান বিচারপতির।

CJI DY Chandrachud made a reference to arbitrary arrests and threatened demolitions | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:August 15, 2023 1:53 pm
  • Updated:August 15, 2023 1:53 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতা দিবসে দেশের প্রান্তিক মানুষের অধিকার নিয়ে ঘুরিয়ে উদ্বেগপ্রকাশ করলেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় (DY Chadrachud)। স্বাধীনতা দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি বললেন, “সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতিদের কণ্ঠস্বর সেইসব মানুষকে আত্মবিশ্বাস যোগাক যাঁদের জোরপূর্বক গ্রেপ্তার করা হয়, যাদের বাড়িঘর গুঁড়িয়ে দেওয়া হয় বা যাঁদের সম্পত্তি বেআইনিভাবে বাজেয়াপ্ত করা হয়।”

তাৎপর্যপূর্ণভাবে এমন একটা সময়ে প্রধান বিচারপতি (CJI) জোরপূর্বক গ্রেপ্তারি, সম্পত্তি বাজেয়াপ্ত এবং বাড়িঘর গুঁড়িয়ে দেওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন যে সময় এগুলি ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। উত্তরপ্রদেশ থেকে শুরু হয়ে অধিকাংশ বিজেপিশাসিত রাজ্যেই এখন বুলডোজার-রাজ চলছে বলে অভিযোগ করেন বিজেপিরা। তাছাড়া, দাঙ্গা বা হিংসার অভিযোগ উঠলেই সম্পত্তি বাজেয়াপ্ত করাটাও রীতি হয়ে দাঁড়িয়েছে বিজেপি শাসিত রাজ্যগুলিতে।

Advertisement

[আরও পড়ুন: পুলওয়ামা-গালওয়ান সত্ত্বেও লালকেল্লায় ‘নিরাপদ’ ভারতের ছবি আঁকলেন মোদি]

সুপ্রিম কোর্টের কলেজিয়ামের সামনে প্রধান বিচারপতি যখন এই কথাগুলি বলছেন, তখন সেখানে কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়ালও (Arjun Ram Meghwal) উপস্থিত ছিলেন। এদিনের অনুষ্ঠান থেকে প্রত্যেকটি প্রান্তিক মানুষকে সুবিচার পাইয়ে দেওয়ায় জোর দিয়েছেন প্রধান বিচারপতি।

Advertisement

[আরও পড়ুন: স্বাধীনতা দিবসেও নির্বাচনী রাজনীতি! মোদির মাথায় রাজস্থানি পাগড়ি]

তিনি বলেন,”আমি বিশ্বাস করি বিচারব্যবস্থার কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল সকলের জন্য সুবিচার নিশ্চিত করার পথে যাবতীয় বাধা সরিয়ে দেওয়া। এবং এমন একটি রোডম্যাপ তৈরি করা যাতে লাইনের শেষ লাইনে দাঁড়িয়ে থাকা মানুষটাও সুবিচার পেতে পারেন।” সেই সঙ্গে আইনজীবীদের উদ্দেশে তাঁর অনুরোধ, “কোনও অভিযোগ থাকলে আদালতের বাইরে কাউকে নয়, আদলতে এসে বলুন। পরিবারের প্রধান এখানে বসে আছেন, আপনাদের সব সমস্যা শোনার জন্য।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ