BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বছরের প্রথমদিনই সুখবর, একধাক্কায় অনেকটা দাম কমল গ্যাসের সিলিন্ডারের

Published by: Sulaya Singha |    Posted: January 1, 2022 3:27 pm|    Updated: January 1, 2022 3:27 pm

Commercial LPG cylinder prices slashed by Rs 102.50 from today | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের শুরুর দিনই এল সুখবর। একধাক্কায় অনেকখানি কমল বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের (Commercial LPG Cylinder) দাম। ১ জানুয়ারি অর্থাৎ আজ থেকেই ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমল ১০০ টাকারও বেশি।

জাতীয় তেল প্রস্তুতকারী সংস্থাগুলির তরফে জানানো হল, ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার দাম ১০২ টাকা ৫০ পয়সা কমল। মূল্যহ্রাসের জেরে রাজধানী দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার পাওয়া যাবে ১ হাজার ৯৯৮ টাকা ৫০ পয়সায়। এমন ঘোষণায় স্বাভাবিক ভাবেই খাবারের হোটেল, রেস্তরাঁ মালিকরা বছরের শুরুতে স্বস্তির নিশ্বাস ফেলছেন। তবে ঘরোয়া ব্যবহারের ১৪.২ কেজি এবং ৫ ও ১০ কেজির সিলিন্ডারের মূল্য অপরিবর্তিতই থাকল।

[আরও পড়ুন: মহারাষ্ট্রের ১০ মন্ত্রী, ২০ বিধায়ক করোনা আক্রান্ত, কোভিড আতঙ্কে কোপ বিধানসভা অধিবেশনেও!]

গত মাসের গোড়াতেই একলাফে ১০০ টাকা বৃদ্ধি পেয়েছিল বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম। ফলে গত ১ ডিসেম্বর থেকে দিল্লিতে ১৯ কেজির এই সিলিন্ডারের দাম দাঁড়ায় ২ হাজার ২০০ টাকায়। যা ছিল এযাবৎকালে সর্বোচ্চ। চড়া দামে রীতিমতো মাথায় হাত পড়ে যায় রেস্তরাঁ মালিকদের। সেখান থেকে এবার অনেকটাই কমল মূল্য।

প্রসঙ্গত, প্রতি মাসের প্রথমদিনই বাণিজ্যিক ও ঘরোয়া সিলিন্ডারের দাম স্থির করে জাতীয় তেল প্রস্তুতকারী সংস্থাগুলি। পর্যালোচনার পর ঠিক হয়, গ্যাস সিলিন্ডারের দাম বাড়বে নাকি কমবে নাকি অপরিবর্তিত থাকবে, তা নির্ধারিত হয়। গত ১ নভেম্বর যেমন বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছিল ২৬৬ টাকা। পুজোর আগেও বৃদ্ধি পেয়েছিল মূল্য। পাশাপাশি অতিমারী আবহে দেশে জ্বালানি গ্যাসের দামও লাগাতার বেড়েছে। তবে নভেম্বরে উৎপাদন শুল্ক কমায় অনেকটা কমে পেট্রল ও ডিজেলের মূল্য। আর এবার কমল বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারও।

[আরও পড়ুন: অবশেষে অভিভাবক পেল প্রদেশ কংগ্রেস, দীর্ঘদিন বাদে অধীরদের পর্যবেক্ষক নিয়োগ করল AICC]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে