BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কাশ্মীর সমস্যা সমাধানে এবার আসরে মনমোহন সিং

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 16, 2017 4:10 pm|    Updated: September 16, 2017 4:13 pm

Congress panel led by Manmohan Singh begins Kashmir visit

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহু দিন পরে সামনের সারিতে মনমোহন সিং। কংগ্রেসের হয়ে দুদিনের কাশ্মীর সফরের জন্য তৈরি হয়েছে বিশেষ প্যানেল। সেই প্যানেলকে নেতৃত্ব দিচ্ছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। কাশ্মীরে শান্তি প্রক্রিয়া চালু রাখা এবং আলোচনার রাস্তা যাতে সবসময়ই খোলা থাকে, সেই বিষয়ে জোর দিতে এই বিশেষ প্যানেল তৈরি হয়েছে। রাজ্যের নেতা, কর্মী ও বেশ কয়েকটি ব্যবসায়ী সংগঠনের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে প্যানেলের সদস্যদের।

[কেন্দ্রীয় মন্ত্রীর বোনকে অপহরণের চেষ্টা, প্রশ্নের মুখে যোগীর প্রশাসন]

জম্মু-কাশ্মীর কংগ্রেসের রাজ্য সভাপতি জি এ মীরের কথায় কাশ্মীর জুড়ে অশান্ত পরিস্থিতির মাঝে দলের এই উদ্যোগ যথেষ্ট সদর্থক। কাশ্মীরের শান্তি আলোচনার পক্ষে এই পদক্ষেপ খুবই গুরুত্বপূর্ণ। প্যানেলে মনমোহন সিং ছাড়াও প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম, রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ, এআইসিসির সাধারণ সম্পাদক অম্বিকা সোনিও রয়েছেন।

[মুকুল রায়ের নতুল দলেই কি এবার ঋতব্রত?]

নিজের দলের কর্মীদের সাথে কথা বলা ছাড়াও, রাজ্যের বিভিন্ন বিরোধী দলের সঙ্গে আলোচনার কর্মসূচি রয়েছে কংগ্রেসের। এই সফরে যদিও কোনও বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর সঙ্গে আলোচনার পরিকল্পনা নেই তাদের, তবুও কেন্দ্রের উচিত আলোচনা চালিয়ে যাওয়া, সংবাদমাধ্যমকে দেওয়া এক বিবৃতিতে এমনই মন্তব্য রাজ্য কংগ্রেসের এক মুখপাত্রের। হাত শিবিরের দাবি, ২০০৪ সালে ইউপিএ সরকার ক্ষমতায় আসার পর পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণাধীন ছিল কাশ্মীরে। পরিস্থিতির অবনতি হয়, যখন বিজেপি, পিডিপি-এর সঙ্গে জোট করে ক্ষমতায় আসে।

[হিন্দু-মুসলিম নির্বিশেষে হত্যালীলা, শিউরে ওঠা বিবরণ রোহিঙ্গা শরণার্থীর]

এই সফরে লাদাখেও যাওয়ার কথা রয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রীর। দলীয় সমর্থকদের চাঙ্গা করতে এই সফর মনমোহনের। প্রাক্তন প্রধানমন্ত্রীর কাশ্মীর সফর আলোচনা প্রক্রিয়ায় গতি আনবে বলেই মনে করছে সব শিবির। এর আগে, রাহুল গান্ধীও বার্তা দেন, কাশ্মীর নিয়ে রাজনৈতিক ফায়দা তুলতে বিজেপির যাবতীয় সিদ্ধান্ত ব্যর্থ। পরিস্থিতি পালটাতে মনমোহন সিং প্রধানমন্ত্রী থাকাকালীন যে কাজ হয়েছিল, তার ফল সবাই দেখেছেন। হয়তো কিছুটা ভরসা করছে সব শিবিরই। তাই এবার কংগ্রেসের এই সফরে মনমোহনের ভূমিকার দিকে নজর রয়েছে রাজনৈতিক মহলের। রাজনৈতিক  বিশ্লেষকদের ধারণা, প্রাক্তন প্রধানমন্ত্রী সামনের সারিতে আসায় কংগ্রেসের শরীরী ভাষা অনেকটা বদলেছে। তাই মৌনী হিসাবে পরিচিত হলেও আপাতত সিংহের গর্জনের অপেক্ষায় রয়েছে উপত্যকা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে