BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

লোকসভা ভোটে ব্যালট ফেরানোর দাবিতে ফের সরব কংগ্রেস, তৃণমূল

Published by: Subhajit Mandal |    Posted: August 27, 2018 2:42 pm|    Updated: August 27, 2018 2:42 pm

Congress urges EC to bring back ballot paper for 2019 LS polls

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  এবার সরকারিভাবে লোকসভা ভোটে ব্যালট ফেরানোর দাবি জানাল কংগ্রেস। ইভিএমে আস্থা হারিয়েছেন মানুষ, তাই ব্যালটেই ভোটগ্রহণ হোক এই দাবি জানিয়ে কেন্দ্রীয় নির্বাচন কমিশনে একটি আবেদনপত্র জমা দিয়েছে দেশের সর্ববৃহৎ বিরোধী দল। সোমবার কমিশনে ভোট নিয়ে সর্বদল বৈঠকের আগেই একটি চিঠি কংগ্রেসের তরফে কমিশনের দপ্তরে জমা দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। তৃণমূল কংগ্রেসের তরফেও সর্বদল বৈঠকে ইভিএমের বদলে ব্যালট ফেরানোর দাবি জানানো হয়। তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, ব্যালটে ভোট হলে দুর্নীতি হবে না। সেই সঙ্গে ভোটের খরচও অনেকটা কমবে।

[ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম, গ্রাহকদের উপর বাড়ল চাপ]

উত্তরপ্রদেশ নির্বাচনের পর থেকেই ইভিএম দুর্নীতি নিয়ে সরব হয় বিরোধীরা। প্রথম সুর চড়িয়েছিলেন বহুজন সমাজ পার্টির নেত্রী মায়াবতী। মায়াবতীর সুরেই পরে সুর মেলান সমাজবাদী পার্টির অখিলেশ যাদব। এরপর দিল্লির পুর নির্বাচনে পরাজয়ের পর ইভিএম নিয়ে সরব হয়েছিল অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। দিল্লি বিধানসভায় নজিরবিহীনভাবে কীভাবে ইভিএম হ্যাক হয় তা দেখানোরও চেষ্টা করেছিলেন আম আদমি পার্টির বিধায়ক সৌরভ ভরদ্বাজ। কার্যত বাধ্য হয়ে ইভিএম নিয়ে সর্বদল বৈঠকের ডাক দেয় নির্বাচন কমিশন। কমিশনের দাবি ছিল, কোনওভাবেই ইভিএম হ্যাক করা সম্ভব নয়। এমনকি রাজনৈতিক দলগুলির বিরুদ্ধে ওপেন চ্যালেঞ্চ ছুঁড়ে দিয়েছিল নির্বাচন কমিশন। রাজনৈতিক দলগুলিকে ইভিএম হ্যাক করার জন্য আহ্বান করা হয়েছিল। কিন্তু বড় রাজনৈতিক দলগুলির কোনওটিই সেই চ্যালেঞ্জে অংশ নেয়নি। বিজেপি অবশ্য শুরু থেকেই ইভিএম দুর্নীতির অভিযোগকে পাত্তা দেয়নি। শাসক শিবিরের দাবি ছিল নিজেদের পরাজয়ের ব্যর্থতা ঢাকতে ইভিএমকে ঢাল করছে বিরোধীরা।

[অমিত শাহর নিরাপত্তায় খরচ কত? তথ্য দিতে নারাজ কেন্দ্র]

এত কিছুর পরেও কিন্তু বিরোধীরা ইভিএম-বিরোধী আন্দোলন চালিয়ে যায়। বিরোধীদের দাবি, একের পর এক দুর্নীতির অভিযোগ, এবং কিছুক্ষেত্রে ইভিএমের গোলযোগের প্রমাণ মেলায় সাধারণ ভোটাররা এর উপর থেকে ভরসা হারাচ্ছে। গত ২ আগস্ট ১৭টি বিরোধী দল একসঙ্গে ইভিএমের বিরুদ্ধে সরব কমিশনে আবেদন জানিয়েছে। বিরোধীদের আশঙ্কা লোকসভা ভোটেও ইভিএম দুর্নীতির ছক রয়েছে বিজেপির। সেই আশঙ্কা থেকেই ফের ব্যালটের পক্ষে সওয়াল বিরোধীদের।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে