BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আরব সাগরে পণ্যবাহী জাহাজে বিস্ফোরণ, নিখোঁজ ৪ কর্মী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 7, 2018 5:48 pm|    Updated: March 7, 2018 5:48 pm

Container ship with Indian crew catches fire

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিস্ফোরণের জেরে মাঝ সমুদ্রে আগুন ধরে গেল মায়েরস্কের পণ্যবাহী জাহাজে। দুর্ঘটনাগ্রস্ত জাহাজে থাকা ২৭ জন কর্মীর মধ্যে ১৩ জনই ভারতীয়। এখনও পর্যন্ত ২৩ জন কর্মীকে উদ্ধার করা হয়েছে। বাকি চার কর্মীর খোঁজে শুরু হয়েছে তল্লাশি। মঙ্গলবার রাত ৯.৪৫ মিনিটে ঘটনাটি ঘটেছে আরব সাগরের মধ্যে। ঘটনাস্থল লাক্ষাদ্বীপের আগাত্তি থেকে ৫৭০ কিলোমিটার দূরে।

[পেরিয়ারের মূর্তি ভাঙার বদলা, দক্ষিণে কাটা হল ব্রাহ্মণদের পৈতা]

দুর্ঘটনাগ্রস্ত জাহাজটির নাম মায়েরস্ক হোনাম। গত বৃহস্পতিবার সিঙ্গাপুর থেকে পণ্য নিয়ে সুয়েজ খালের উদ্দেশে রওনা দিয়েছিল জাহাজটি। মঙ্গলবার রাতে আচমকাই মাঝ সমুদ্রে বিস্ফোরণ ঘটে জাহাজটিতে। এর জেরেই আগুন লেগে যায়। আগুনের খবর পৌঁছতেই যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকার্যে হাত লাগায় ভারতীয় উপকূল রক্ষীবাহিনী। একযোগে উদ্ধারকার্যে নামে মেরিটাইমের কো-অর্ডিনেশন সেন্টার (এমআরসিসি)।

জানা গিয়েছে, জাহাজে আগুন লাগার সঙ্গে সঙ্গেই ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর কাছে সিঙ্গাপুর থেকে বার্তা এসে পৌঁছেছে। আগুন নেভানোর জন্য সর্বতোভাবে চেষ্টা করা হচ্ছে। সাহায্যের বার্তা আসার সঙ্গে সঙ্গেই ঘটনাস্থল সংলগ্ন এমআরসিসির পণ্যবাহী জাহাজগুলির সঙ্গে স্যাটেলাইটের মাধ্যমে যোগাযোগের চেষ্টা হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাক্ষাদ্বীপের কাছেই টহল দিচ্ছে উপকূলরক্ষী বাহিনীর জাহাজ। মূলত সাহায্যকারী ভেসেলগুলিকে ঠিকমতো দিকনির্দেশ দিতেই এই টহলদারির ব্যবস্থা করা হয়েছে।

পশ্চিম উপকূলরক্ষী বাহিনীর তরফে জানানো হয়েছে, দুর্ঘটনাগ্রস্ত জাহাজে থাকা মূল্যবান সামগ্রীগুলিকে উদ্ধারের কাজ চলছে। ইতিমধ্যেই ২৩ জন কর্মীকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া কর্মীদের মধ্যে ভারতীয়ও রয়েছে। একই সঙ্গে ফিলিপিনো, ব্রিটিশ ও রোমানিয়ান কর্মীও রয়েছে। এখন নিখোঁজ চার কর্মীকে খুঁজে বের করাই মূল লক্ষ্য। তাই সাহায্যকারী জাহাজগুলির সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। পাশাপাশি মুম্বই থেকে ঘটনাস্থলের উদ্দেশ্যে চারটি পণ্যবাহী জাহাজ রওনা করিয়ে দিয়েছে এমআরসিসি।

ডোকলামে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চিন! প্রতিরক্ষামন্ত্রীর রিপোর্টে আভাস ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে